চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

আফগানিস্তানে বন্যায় ২০ জনের মৃত্যু

Nagod
Bkash July

আফগানিস্তানে গত ৪৮ ঘণ্টায় আকস্মিক বন্যায় অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে।

Reneta June

সোমবার আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা বলেছেন, ভারী বৃষ্টিপাত হাজার হাজার ঘরবাড়ি ধ্বংস করে এবং কৃষি জমির ক্ষতি করেছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

দেশটি এই বছর একের পর এক প্রাকৃতিক দুর্যোগের শিকার হচ্ছে। তীব্র খরা ও জুনে বড় ধরনের এক ভূমিকম্পে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ নাসিম হাক্কানি বলেছেন, “লোগার প্রদেশে বন্যার কারণে ২০ জন মারা গেছে, ৩৫ জন আহত হয়েছে।”

তালেবান সরকার গত বছরের আগস্টে দেশটির দখল নেওয়ার পর থেকে দুর্যোগ মোকাবেলা করে যাচ্ছে। তারা সাহায্যের জন্য বিশ্বের কাছে আহ্বান জানিয়েছে।

তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি ভিডিও বার্তায় বলেছেন, “আমরা আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে ইসলামিক দেশগুলি এবং মানবিক সংস্থাগুলিকে জরুরীভাবে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য অনুরোধ করছি।”

বৈশ্বিক মানবিক সংস্থাগুলি কয়েক মাস ধরে সহায়তা প্রদান করেছে করে আসছে। কিন্তু তারা সতর্ক করে বলেছে যে, হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে আছে আর তাদের আশ্রয় নেই এবং পান করার মতো পর্যাপ্ত পানিও নেই। মানবিক বিপর্যয় এড়াতে তাদের আরও অ্যাক্সেস এবং তহবিল প্রয়োজন।

BSH
Bellow Post-Green View