চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

১৩ মার্চ খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল

করোনাভাইরাসের কারণে বন্ধ থাকায় দীর্ঘ প্রায় এক বছর পর খুলতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল।

আগামী ১৩ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের হল খোলার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে  শুধু  স্নাতক শেষ বর্ষ এবং এবং স্নাতকোত্তর শ্রেণির পরীক্ষার্থীদের জন্য সীমিত আকারে এই হল খোলা হচ্ছে। পরীক্ষার প্রস্তুতি গ্রহণের জন্য শিক্ষার্থী দুই সপ্তাহ সময় পাবেন।

রোববার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত হয়।

এর আগে গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি মার্চের প্রথম সপ্তাহের মধ্যে হলগুলো খুলে দেওয়ার সুপারিশ জানায়।

আজ সভা শেষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের যেসব সেমিস্টারের পরীক্ষাগুলো বিভাগগুলোর চেয়ারম্যান, ইনস্টিটিউটগুলোর পরিচালক ও অনুষদগুলোর ডিনেরা আলোচনার মাধ্যমে অগ্রাধিকারভিত্তিতে নেওয়ার সুপারিশ করবেন, সেই শিক্ষার্থীদের জন্য ১৩ মার্চ থেকে হল খুলে দেওয়া হবে। স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরে যারা আবাসিক শিক্ষার্থী শুধু তাদেরকে হলে ওঠানো হবে।

প্রশাসন আরও জানায়, শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফেরার আনুমানিক দুই সপ্তাহ পরে তাদের পরীক্ষা-কার্যক্রম শুরু হবে। এই দুই সপ্তাহ কক্ষগুলো থাকার উপযোগী করা, পড়াশোনার ছন্দে ফেরা-অর্থাৎ শিক্ষার্থীদের ও হলের সামগ্রিক প্রস্তুতির জন্য দেওয়া হবে ৷ এ সময়ে কোনো ক্লাস নেওয়ার পরিকল্পনা নেই ৷ তবে শিক্ষার্থীরা যদি শিক্ষকদের সঙ্গে কোনো ধরনের আলাপ-আলোচনা করতে চান, তা করা যাবে।

মহামারী শুরু হলে ২০২০ সালের ২০ মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো খালি করার সিদ্ধান্ত গ্রহণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়।