চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘হারের বৃত্ত’ ভাঙতে চান মুমিনুল

শুক্রবার শুরু রাওয়ালপিন্ডি টেস্ট

সবশেষ দশ টেস্টে জয় নেই। শেষ তিন টেস্টে হার বিশাল ব্যবধানে। ভারতের কাছে খেতে হয়েছে নাকানিচুবানি! আফগানিস্তানের কাছে ঘরের মাঠে হারের স্মৃতিও দগদগে। ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলকে হারিয়ে সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশ যে সুনাম কুড়িয়েছিল, ধীরে ধীরে তা যেন হারিয়ে যেতে বসেছে।

টেস্টে খেই হারিয়ে ফেলা বাংলাদেশের সামনে এবার পাকিস্তান। শুক্রবার বাংলাদেশ সময় সকাল ১১টায় রাওয়ালপিন্ডিতে শুরু হবে সিরিজের প্রথম ম্যাচ। দ্বিতীয় টেস্ট খেলতে এপ্রিলে আবার পাকিস্তান সফরে যাবে টিম টাইগার্স।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

নিরাপত্তার কারণে বিসিবির দাবির মুখে সিরিজের সূচি এভাবেই সাজিয়েছে পিসিবি। সে যাই হোক, টেস্টে নিজেদের ভাবমূর্তি টিকিয়ে রাখতে হলে পাকিস্তানের সঙ্গে ভালো ফলাফলের বিকল্প নেই মুমিনুল হকের দলের জন্য। অধিনায়কও ভাবছেন হারের বৃত্ত ভেঙে নতুন করে পথ চলতে।

‘দেখেন, একটা না একটা সময় এই টানা হারের বৃত্ত ভাঙতে হবে। আমরা এই ম্যাচটা নিয়ে আশাবাদী।’

‘আমরা ভালো ক্রিকেট খেলতে চাই। দেশের বাইরে টেস্টে আমরা খুব একটা ভালো খেলতে পারি না। আমরা নিজেদের উন্নতির দিকে মনোযোগী এবং ভালো খেলতে চাই।’

নিরাপত্তার কথা চিন্তা করে পাকিস্তান সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন মুশফিকুর রহিম। মিডলঅর্ডারে দেশের সবচেয়ে ধারাবাহিক ও নির্ভরযোগ্য ব্যাটসম্যানের না থাকা ভাবাচ্ছে মুমিনুলকে। অন্যদিকে স্বেচ্ছা বিরতি কাটিয়ে তামিম ইকবালের ফেরা দিচ্ছে স্বস্তি। বিসিএলে ট্রিপল সেঞ্চুরি করে যাওয়া দেশসেরা ওপেনার মুমিনুলকে দেখাচ্ছেন টেস্টে ভালো কিছুর আশাই।

‘তামিম ভাই বিশ্বমানের খেলোয়াড়। আমার মনে হয় না খুব বেশি সমস্যা হবে (পাকিস্তানের কন্ডিশন) ওনার জন্য। সবশেষ বিসিএলে ভালো একটা ইনিংস খেলে এসেছে। একইসঙ্গে মুশফিক ভাই নেই। মিস করব তাকে। আমার মনে হয় জুনিয়র খেলোয়াড়দের জন্য এটা বড় সুযোগ।’

শুক্রবার রাওয়ালপিন্ডিতে টেস্ট অভিষেক হওয়ার জোর সম্ভাবনা সাইফ হাসানের। সব ঠিক থাকলে তরুণ এ ডানহাতি ব্যাটসম্যান জুটি বাধবেন তামিমের সঙ্গে। তাতে ডানহাতি-বাঁহাতির সমন্বয় পাবে বাংলাদেশ। পাকিস্তান যাওয়ার আগেই হেড কোচ ডমিঙ্গো ব্যাটিংঅর্ডার সম্পর্কে অনেকটা ধারণা দিয়ে গেছেন। যে সাত ব্যাটসম্যানের নাম উল্লেখ করেছেন সেখানে নেই সৌম্য সরকার।

তামিম-সাইফ-শান্ত-মুমিনুল-মিঠুন-মাহমুদউল্লাহ-লিটন। কোচের পরিকল্পনা ঠিক থাকলে এটিই হয়ত বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। সাত ব্যাটসম্যানের সঙ্গে তিন পেসার ও এক স্পিনার নিয়ে একাদশ সাজাতে পারে সফরকারীরা।

১৬ বছরেরও বেশি সময় পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ। সেখানে টেস্ট খেলার অভিজ্ঞতা নেই বর্তমান দলের কারোরই। অচেনা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার তেমন সুযোগও পাচ্ছে না টাইগাররা। বৃহস্পতিবার প্রথমবার অনুশীলন করে শুক্রবারই তারা নেমে পড়ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ম্যাচটি খেলতে। অনুশীলনে যতটুকু ধারণা হয়েছে সেটিকেই পুঁজি করে টাইগারদের নেমে পড়তে হবে ময়দানী লড়াইয়ে।

প্রথম টেস্টের বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, নাঈম হাসান, ইবাদত হোসেন, আবু জায়েদ রাহি, আল-আমিন হোসেন, রুবেল হোসেন।