চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হজে যাওয়ার দাবিতে বিক্ষোভ, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

হজে যাওয়ার দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে হজ ক্যাম্পে বিক্ষোভ করেছেন কোটার বাইরে থাকা হজে যেতে ইচ্ছুকদের এজেন্টরা। তবে ধর্মমন্ত্রণালয় এবং হাব বলছে কোটা বঞ্চিতদের হাত থেকে বাঁচতে আন্দোলনের নামে পানি ঘোলা করছে আন্দোলনকারীদের নেতারা।

কোটার বাইরে থাকাদের হজে যাওয়ার সুযোগ করে দেয়ার দাবিতে হজ ক্যাম্পে সংশ্লিষ্ট এজেন্টরা বিক্ষোভ করেন। আশকোনা হজ ক্যাম্পের সামনে রাস্তা বন্ধ করে দিয়ে বিক্ষোভ করেন তারা। এসময় অনেকেই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

আন্দোলনকারীদের প্রতিনিধি আব্দুল কবীর খান জামান বলেন, গত বছর ১১ হাজারের বেশি ওমরাহ যাত্রী আসেনি। যার কারণে আমাদের ওমরাহ বন্ধ হয়ে গেছে। আগামীতে খুলবে কিনা তা আমরা জানি না। আমাদের আশংকা হজেও ওই ধরনের ঘটনা ঘটতেছে।

যাচাই বাছাই কমিটির কার্যক্রম নিয়ে প্রশ্ন হজ এজেন্টদের সংগঠন হাব-এর। সংগঠনের মহাসচিব শেখ আব্দুল্লাহ বলেন, ক্ষতিগ্রস্ত বলে যারা পরিচয় দিচ্ছে। তাদের মধ্যে থেকেই তারা নেতৃত্ব নির্বাচন করেছে এবং সেই নেতৃবৃন্দ পরীক্ষা-নিরীক্ষা করে কিছু বের করতে পারেননি।

হাবের সভাপতি মো: ইব্রাহীম বাহার বলেন, ক্ষতিগ্রস্তের যারা প্রতিনিধি তারাই তো এখানে জড়িত। আমরা সবসময়ই বলেছি, যারা কোটা বঞ্চিত স্বচ্ছতার ভিত্তিতে তাদের কোটা বন্টন করে দেওয়া হোক।

ধর্মমন্ত্রণালয় বলছে সৌদী আরবের কোটার বাইরে অতিরিক্ত এক জনেরও বেশী যাওয়ার সুযোগ নেই। একথা শুরু থেকেই বলা হয়েছে।

ধর্মসচিব চৌধুরী মো: বাবুল হাসান বলেন, উদ্দেশ্যমূলকভাবে এই অভিযোগটা তুলছে এবং কোটা বঞ্চিতদের যে প্রতিনিধিরা আছে তাদেরও ব্যক্তিগত হীন স্বার্থসিদ্ধির জন্য বা তাদের অপরাধ ঢাকার জন্যে এসব করছে ও বলছে।

বাংলাদেশে এবছরই প্রথম হজে যেতে ইচ্ছুকদের সংখ্যা কোটার বেশি হয়েছে।