চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্থগিত করা হল পিএসএলও

গ্রুপপর্বের সব ম্যাচ হয়ে গেছে। বাকি শুধু সেমিফাইনাল ও ফাইনাল। এমন অবস্থায় স্থগিত করা হল পাকিস্তান সুপার লিগ- পিএসএল। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব ক্রীড়াঙ্গনে চলা স্থবিরতায় অকালে থমকে যাওয়ার দীর্ঘ তালিকায় আরেকটি ঘটনা এটি।

নিরাপত্তা শঙ্কাকে সরিয়ে রেখে প্রথমবারের মতো পিএসএলের পুরো আসর হচ্ছিল পাকিস্তানের মাটিতে। দর্শকবিহীন মাঠে চলছিল খেলা। সেভাবেও টুর্নামেন্ট শেষ করা সম্ভব হল না। করোনা সমাপ্তিটুকু টানতে দিল না। মঙ্গলবার দুটি সেমি ও বুধবার মাঠে গড়ানোর সূচি ছিল টুর্নামেন্টের।

পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টুয়েন্টি টুর্নামেন্টটির জৌলুস এমনিতেই হারাতে শুরু করেছিল। বিদেশি ক্রিকেটাররা পাকিস্তান ছাড়া শুরু করে দিয়েছিলেন। তবুও টুর্নামেন্ট চালিয়ে যাওয়ার পক্ষে ছিল পিসিবি। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে শেষপর্যন্ত স্থগিতই করতে হল আসর।

ক্রীড়াঙ্গনে বিশ্বজুড়েই চলছে লক ডাউন অবস্থা। আগামী ৩১ মার্চ পর্যন্ত ক্রিকেট, ফুটবলসহ দেশের সব ধরনের খেলাধুলার আয়োজন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। ঘরোয়ার পাশাপাশি আন্তর্জাতিক কোনো ইভেন্টের আয়োজনও হবে না।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর আয়োজন এশিয়া ও বিশ্ব একাদশের দুটি টি-টুয়েন্টি আগেই স্থগিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সোমবার জানানো হয়েছে মার্চের শেষ নাগাদ পাকিস্তান সফরে যাবে না টাইগাররা। বাংলাদেশ ফুটবল দলের বিশ্বকাপ বাছাই স্থগিত হয়ে গেছে। দেশের অন্যান্য ক্রীড়া ইভেন্টগুলোও বন্ধ আছে।

ইউরোপের জনপ্রিয় লিগগুলো বন্ধ। মেসিদের লা লিগা, রোনালদোর সিরি আ, নেইমারদের ফ্রেঞ্চ লিগ ওয়ান, সালাহদের ইংলিশ প্রিমিয়ার লিগ স্থগিত আছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের খেলাও বন্ধ।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আরেক জমকালো আসর আইপিএল পিছিয়েছে ১৫ এপ্রিল পর্যন্ত। করোনা পরিস্থিতি উন্নতির দিকে নাটকীয় মোড় না নিলে বাতিলই হয়ে যেতে পারে ২০২০-এর আয়োজন।

ক্রিকেটে দ্বিপাক্ষিক সব সফরই স্থগিত। টেনিসে এটিপি ট্যুর, রেসিংয়ে ফর্মুলা ওয়ান, বাস্কেটবলে এনবিএ’র মতো বিশ্বব্যাপী সব খেলাধুলাতেই প্রভাব পড়েছে করোনাভাইরাসের। ২০২৩ কাতার ফুটবল বিশ্বকাপের বাছাইপর্বের লড়াইও স্থগিত আছে।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে কতটা সময় গড়িয়ে যাবে বলা যাচ্ছে না। বিশ্বের সব সেক্টরের মতো ক্রীড়া ক্যালেন্ডারেও বড় দাগ যে রেখে যাবে মরণঘাতী ভাইরাসটি, তা ইতিমধ্যেই স্পষ্ট।