চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সৌদি ব্যবসায়ীদের ‘সেকেন্ড হোম’ হতে পারে বাংলাদেশ

বাংলাদেশে বিনিয়োগ করতে সৌদি আরব আগ্রহী বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি আরবের ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ ‘সেকেন্ড হোম’ হতে পারে বলেও জানান তিনি।

বুধবার দুপুরে গণভবনে সংবাদ সম্মেলনে সৌদি আরব, জাপান ও বুলগেরিয়া সফর নিয়ে বক্তব্য রাখেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যেই নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সাল নাগাদ উন্নত সমৃদ্ধ দেশে উন্নীত হওয়ার লক্ষ্য পূরণে আমি সৌদি ব্যবসায়ী এবং উদ্যোক্তা নেতৃবৃন্দকে আমাদের দেশে বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্য, সমৃদ্ধি এবং লভ্যাংশের অংশীদার হওয়ার আহ্বান জানাই। ওই সময় জেসিসিআই ভাইস চেয়ারম্যান মাজেন এম ব্যাটারজি তার বক্তৃতায় সৌদি আরবের ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ ‘সেকেন্ড হোম’ হতে পারে বলে উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, সম্মিলিত উদ্যোগের মাধ্যমেই আমরা কোটি মানুষের জীবনমানের পরিবর্তন আনতে পারব। দিন দিন আমাদের দেশের উন্নতি হচ্ছে, আমাদেরও কাজের লোক দরকার। আমাদের দেশে ধান কাটার সময় লোক পাওয়া যায় না।

সৌদি আরবে নতুন শ্রম বাজার তৈরি প্রসঙ্গে তিনি বলেন, ‘সৌদি শ্রম বাজারে বাংলাদেশের প্রায় ২০ লাখেরও বেশি শ্রমিক কাজ করছেন। কিন্তু আমাদের এবারের পরিকল্পনা সম্পূর্ণ ভিন্ন। সৌদি আরব যদি বাংলাদেশে বিনিয়োগ করে তাহলে দেশের শ্রমিকরা দেশেই কাজ করতে পারবে।’

শেখ হাসিনা বলেন, ‘আমি সৌদি বাদশার কাছে আমাদের শ্রমিকদের কাজের নিরাপত্তার প্রস্তাব রেখেছি। পাশাপাশি নারী শ্রমিকরা যেন সেখানে নিরাপদ থাকেন সে ব্যাপারে আমরা আলোচনা করেছি।’

প্রধানমন্ত্রী বলেন, এখন থেকে নারী শ্রমিকরা সৌদি গেলে সঙ্গে তাদের পরিবারের লোকজন নিয়ে যেতে পারবে। সেখানে তাদের মোটামুটি ভাবে থাকার ব্যবস্থাও করা হবে।

এছাড়াও তার সাম্প্রতিক বুলগেরিয়া ও জাপান সফর নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী। পরপর তিনটি সফরকেই খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন প্রধানমন্ত্রী। তিনি বুলগেরিয়া সফরে চারটি সমঝোতা স্মারক সইসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করেন। জাপানে জি৭ সম্মেলনে বিশ্বনেতারা বাংলাদেশের উন্নয়নের প্রতি বিস্ময় প্রকাশ করেছেন বলেও প্রধানমন্ত্রী জানান।