চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সাব্বিরের ছবি বিভ্রাট, সন্ধানে পররাষ্ট্র মন্ত্রণালয়

১৩ মাস আগে সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে হারিয়ে যাওয়া সাব্বির হাসানের ছবি নিয়ে বিভ্রাট তৈরি হয়েছে। ১০ মে ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে নিখোঁজ সাব্বিরের ছবি দেখা গেছে বলে তার পরিবার দাবি করেছে। তবে ইন্দোনেশিয়া ছাড়াও মালয়েশিয়া এবং থাইল্যান্ডে তার ছবি পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিভিন্ন গণমাধ্যমে বার্তা সংস্থা এএফপির দুটি ছবি প্রকাশিত হয়েছে। উদ্ধার হওয়া অভিবাসীরা প্রায় সবাই অর্ধনগ্ন থাকলেও, একটি ছবিতে যে ব্যক্তিকে সাব্বির বলে দাবি করা হচ্ছে তাকে কালো শার্ট পরা দেখা গেছে। আরেকটি ছবিতে সাব্বির বলে দাবি করা ব্যক্তিকে মাটিতে শুয়ে থাকতে দেখা দেখা গেছে।

চ্যানেল আইয়ে সাব্বিরের পরিবারের বরাতে সংবাদ প্রচারের পর সামাজিক গণমাধ্যমে বিষয়টি আলোচিত হলে, সাব্বির হাসানকে খুঁজতে ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে গিয়েছেন ইন্দোনেশিয়ার বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম চ্যানেল আইকে জানিয়েছেন, তারা (ইন্দোনেশিয়া) নিশ্চিত করেছেন আচেহ প্রদেশের উপকূলে বাংলাদেশি ও রোহিঙ্গাসহ একটি নৌকা উদ্ধার করা হয়েছিলো। তবে সেই তালিকার সাব্বির হাসান আছেন কি না তা এখনো নিশ্চিত করা সম্ভব হয়নি। দূতাবাসারে কর্মকর্তারা খোঁজ চালিয়ে যাচ্ছেন।

প্রতিমন্ত্রী জানান, ইন্দোনেশিয়া ছাড়াও থাইল্যান্ড ও মালয়েশিয়ায় উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে সাব্বির অাছে কি না পরীক্ষা করার জন্য দূতাবাসে সাব্বিরের ছবি পাঠানো হয়েছে।

পত্রিকায় ছবি দেখে নিখোঁজ সাব্বিরের মা চ্যানেল আইকে জানিয়েছিলেন, মায়ের চোখ কখনও ভুল করতে পারে না। আমি একবার দেখেই চিনতে পেরেছি এটাই আমার হারিয়ে যাওয়া ছেলে। আর ছবি দেখে নিশ্চিত হয়ে সাব্বিরকে দেশে ফিরিয়ে আনতে সরকারের কাছে অনুরোধ জানিয়েছিলেন তার বাবা।

সাব্বিরের বাবা-মার ধারণা, সমুদ্র সৈকত থেকে অপহরণ করা হয়েছে তাদের সন্তানকে। ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করা সাব্বিরের শখ ছিলো ফটোগ্রাফি। সাব্বিরসহ ৬ বন্ধু মিলে সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে নিখোঁজ হন ২০১৪’র ১৪ এপ্রিল। পরে সমুদ্র থেকে ৪ জনের মৃতদেহ উদ্ধার করা গেলেও খোঁজ মেলেনি সাব্বির ও তার বন্ধু উদয়ের।