চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সন্ত্রাসবাদ মোকাবেলায় অস্ট্রেলিয়া সরকারের বিশেষ উদ্যোগ

সন্ত্রাসবাদ মোকাবেলায় শিল্প ও সংস্কৃতির গুরুত্ব সম্পর্কে একটি ফেলোশিপ প্রোগ্রাম শেষ করলো মেলবোর্নের ডেকিন ইউনিভার্সিটি।

অস্ট্রেলিয়ার ফরেন ট্রেড ডিপার্টমেন্টের সহযোগিতায় প্রথমবারের মতো ১৩ জন বাংলাদেশীর অংশগ্রহণে ফেলোশিপ প্রোগ্রামটি আয়োজন করা হয়। বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের ৮ জন কর্মকর্তা এবং বেসরকারি বিভিন্ন খাতের ৫ জন ৯ থেকে ২০ অক্টোবর ফেলোশিপে অংশ নেন।

দুই সপ্তাহের কর্মসূচিটি পরিচালনা করে ডেকিন ইউনিভার্সিটির বিজনেস ডিপার্টমেন্ট। ফেলোশিপের অংশ হিসেবে অস্ট্রেলিয়ার মেলবোর্ন এবং সিডনির বিভিন্ন স্থানে ইনডোর এবং আউটডোরে পাঠদানসহ বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়।

অস্ট্রেলিয়ায় বাসবাসকারী বিভিন্ন ভাষাভাষী এবং বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসী কমিউনিটিগুলোর মধ্যে সম্পর্ক স্থাপনে সরকারি এবং বেসরকারিভাবে শিল্প ও সংস্কৃতিকে কীভাবে কাজে লাগানো হচ্ছে তা অংশগ্রহণকারীদের দেখানো হয় সরেজমিন।

অস্ট্রেলিয়ার কমিউনিটিগুলোর মধ্যে দূরত্ব কমাতে এবং যুব সমাজের কর্মসংস্থানে সামাজিক সংগঠনগুলো সরকারি-বেসরকারি সহযোগিতায় নিবিড়ভাবে কাজ করছে। তাদের অভিজ্ঞতা বাংলাদেশেও সন্ত্রাসবাদ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে অস্ট্রেলিয়ার ফরেন ট্রেড ডিপার্টমেন্ট।