চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শিশু অধিকার টুলকিট চালু করেছে ইইউ ও ইউনিসেফ

উন্নয়ন সহযোগিতায় শিশু অধিকারসমূহকে সমন্বিত করার লক্ষ্যে বাংলাদেশে শিশু অধিকার বিষয়ক টুলকিট চালু করেছে ইইউ ও ইউনিসেফ। উন্নয়ন কর্মসূচী প্রণয়ন, বাজেট নিরূপন, কৌশল ও আইন প্রণয়নে অধিকার-ভিত্তিক, শিশুকেন্দ্রিক একটি পরিকল্পনা কীভাবে কার্যকর করা যায় তার গাইডলাইন আছে টুলকিটে। 

মঙ্গলবার ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আনিসুল হকের উপস্থিতিতে ওই টুলকিটের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ইইউ’র দূত এবং ইইউ ডেলিগেশন প্রধান এইচ.ই.পিয়েরে মায়াউডোন বলেন, শিশুর অধিকারভিত্তিক একটি পরিকল্পনা কীভাবে গ্রহণ করা যায় সে সম্পর্কে বাস্তব অনুসরণিকা প্রদানকারী এই টুলকিটটির লক্ষ্য শিশু অধিকার এবং  শিশুর মঙ্গল সাধনে প্রকল্প উদ্যোগ দ্বিপাক্ষিক ও বহুমুখী উন্নয়ন সহযোগিতাভিত্তিক কর্মসূচীগুলোতে কার্যকরভাবে সমন্বিত ও প্রয়োগ করা।

এই টুলকিটে আছে ৮টি থিমেটিক মডেলে বিভক্ত ৮০টিরও বেশি সৃজনশীল ও সহজে ব্যবহারোপযোগী টুল। এই টুলকিট গতানুগতিক শিশুকেন্দ্রিক ক্ষেত্রসমূহের যেমন পুষ্টি,স্বাস্থ্য ও শিক্ষা ছাড়া অন্যান্য দিকেও নজর দিয়েছে।

ইউনিসেফের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেডের বলেন, উন্নয়নের কেন্দ্রবিন্দু হলো শিশু। তারাই হলো সামাজিক পরিবর্তনের সবচেয়ে বড় চালিকা শক্তি এবং শিশুদের ক্ষেত্রে বিনিয়োগ অর্জিত ফলাফল অন্য কোনো ক্ষেত্রে বিনিয়োগের তুলনায় অনেক বেশি।