চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মেট্রোরেলের ৬ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান

দ্রুত গতিতে এগিয়ে চলছে সরকারের অন্যতম মেগা প্রজেক্ট মেট্রোরেলের কাজ। প্রকল্পের কাজ শেষ হলে প্রতিদিন রাজধানীর ৫ লাখ মানুষ যাতায়াত করতে পারবে মেট্রোরেলে। এর ফলে একদিকে যেমন সময় বাঁচবে, তেমনি কমবে যানজট।

পৃথিবীর অন্যতম ব্যস্ত নগরী রাজধানী ঢাকার জনসংখ্যা এখন ১ কোটি ৬০ লাখেরও বেশি। নগরবাসীর যানজট সমস্যা থেকে উত্তরণে ২০১২ সালে মেট্রোরেল নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। ৮টি প্যাকেজে বিভক্ত হয়ে এমআরটি লাইন-৬ বা মেট্রোরেল প্রকল্পের কাজ চলছে। এর মধ্যে ৩ ও ৪ নম্বর প্যাকেজের আওতায় উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাও পর্যন্ত অংশটির কাজ এগিয়ে রয়েছে।

মেগা প্রজেক্ট মেট্রোরেলের এখন প্রায় ৬ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। ১২ কিলোমিটার দীর্ঘ এ অংশে ৯টি স্টেশন নির্মাণ করা হবে। যার মধ্যে ৩টি স্টেশনের নির্মাণ কাজ চলমান রয়েছে।

উত্তরা থেকে আগারগাও পর্যন্ত অংশের কাজ চলতি বছরের মধ্যে শেষ হওয়ার কথা। ২০২০ সালের জানুয়ারীতে পরীক্ষামূলকভাবে এ অংশে রেল চালু হতে পারে। প্রকল্পের পুরো কাজ শেষ হলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২১ সালের ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে মেট্রোরেল।

উত্তরা থেকে মতিঝিলের বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেলে মোট স্টেশন থাকবে ১৬টি। প্রতি ৪ মিনিট পরপর ১ হাজার ৮শ যাত্রী নিয়ে মেট্রোরেল চলাচল করবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত আসতে সময় লাগবে মাত্র ৪০ মিনিট।