চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার পাঁচ আসামির বিষয়ে রায় মঙ্গলবার

মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার পাঁচ আসামির বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায় ঘোষণা করবেন মঙ্গলবার।

সোমবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের দিন ধার্য করেন। এর আগে উভয় পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে গত ২১ জুলাই মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখা হয়।

এ মামলার আসামিরা হলেন- মো. রঞ্জু মিয়া, আবদুল জব্বার মণ্ডল, মো. জাসিজার রহমান খোকা, মো. আবদুল ওয়াহেদ মণ্ডল ও মো. মমতাজ আলী বেপারি ওরফে মমতাজ। এদের মধ্যে রঞ্জু মিয়া গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। আর অন্যরা পলাতক।

ট্রাইব্যুনালে প্রসিকিউশনের পক্ষে এ মামলায় শুনানি করেন আইনজীবী মোখলেসুর রহমান বাদল। আর কারাগারে থাকা আসামির পক্ষে এবং পলাতক আসামিদের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হিসেবে শুনানি করেন আইনজীবী আবুল হাসান।

২০১৮ সালের ১৭ মে অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই মামলার বিচার শুরু করে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল। যেখানে এই মামলার আসামিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের চারটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়।

ট্রাইব্যুনালে প্রসিকিউশনের পক্ষ থেকে বলা হয়েছে: এই মামলার আসামিরা সবাই গাইবান্ধা সদর উপজেলার নান্দিনা ও চক গয়েশপুর গ্রামের বাসিন্দা। একাত্তরে তারা সবাই ছিলেন জামায়াতে ইসলামীর সক্রিয় কর্মী-সমর্থক। মুক্তিযুদ্ধ শুরু হলে পাকিস্তানি বাহিনীর পক্ষ নিয়ে তারা রাজাকার বাহিনীতে নাম লেখান এবং ওই এলাকার বিভিন্ন গ্রামে মানবতাবিরধী অপরাধ করেন।