চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মশা নির্মূলে এবার সর্বোচ্চ আদালতে আপিল!

মশা নির্মূলে ভারতের সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হয়েছেন দেশটির একজন নাগরিক। মশাকে পৃথিবীর সবচেয়ে প্রাণঘাতী সৃষ্টি উল্লেখ করে ভারত থেকে তা নির্মূলে সুপ্রিম কোর্টের সহায়তা চেয়ে আপিল করেন ধানেশ লেশধান নামের ওই ব্যক্তি।

কিন্তু আদালত তাকে সহায়তা করতে পারবে না জানিয়ে ‘একমাত্র সৃষ্টিকর্তাই কেবল তা করতে পারেন’ বলে জবাব দেয়।

বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়ার বরাত দিয়ে এনডিটিভি জানায়, বিশ্বব্যাপী বহু প্রাণ কেড়ে নেয়া মশা দমনে বিজ্ঞানী এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বছরের পর বছর ধরে লড়াই করে যাচ্ছে। কিন্তু ধানেশ লেশধান মনে করেছিলেন, আদালতের হস্তক্ষেপ এক্ষেত্রে সহায়ক হতে পারে।

মশা নিধনের জন্য সরকারকে সমন্বিত কাঠমো সম্বলিত নির্দেশিকা প্রদানের জন্য তিনি আদালতে আপিল করেন। কিন্তু শুক্রবার দু’জন বিচারকের বেঞ্চ জানায়, ‘আমাদের এমন কিছু করতে বলবেন না, যা কেবল সৃষ্টিকর্তা করতে পারে।’

ধানেশের আবেদন বাতিল করে দিয়ে নিজেদের অপরাগতা প্রকাশ করে আদালত জানায়, আমরা মনে করি দেশ থেকে মশা নির্মূলে কোন আদালত কিছু করতে পারে না। সরকারকে জবাবদিহি করতে আমাদেরকে বলা হয়েছে, কিন্তু আমরা এই বিষয়ে তা করতে পারি না।

এছাড়া পৃথিবীকে জিকা, ডেঙ্গু থেকে শুরু করে চিকুনগুনিয়া ছড়ানো রক্তচোষা মশামুক্ত করার কোন উপায় নেই বলে মশা বিশেষজ্ঞ এবং প্রাণীবিজ্ঞানীরা একমত হয়েছেন।