চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভুটানের রাজশিশুর ‘ক্যালেন্ডার-খ্যাতি’

ছোট্ট এক শিশু। তবে তার পরিচয় ছোট নয়। ভুটানের রাজকুমার সে। মায়াকাড়া চেহারা আর মনজুড়ানো হাসি নিয়ে মোটামুটি জন্মের পর থেকেই ক্যালেন্ডারের ছবির মডেল হয়ে আসছে শিশুটি।

৫ ফেব্রুয়ারি ‘ড্রাগন প্রিন্স’ নামে পরিচিত এই রাজকুমারের এক বছর পূর্ণ হতে যাচ্ছে। তাই এ উপলক্ষে তার পোজ দেয়া ক্যালেন্ডারের ছবিগুলো সবার জন্য প্রকাশ করেছে ভুটান সরকার।

ভুটানের রয়্যাল অফিস ফর মিডিয়া পরিচালিত ওয়েবসাইট ‘ইয়েলো’ জানিয়েছে, এই এক্সক্লুসিভ ক্যালেন্ডার ছবিগুলো বিনামূল্যে ডাউনলোড করা যাবে। ছবিগুলো সবার মন গলিয়ে দেয়ার মতোই সুন্দর বলে জানায় ওয়েবসাইটটি।

বিবিসি জানিয়েছে, গত বছর রাজপুত্রের জন্ম উপলক্ষে ১ লাখেরও বেশি গাছ লাগানো হয়।

তার জন্মের পর ফেসবুকে রাজকুমারের এক ভক্ত উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, “প্রতিটি শিশুই সুন্দর, কিন্তু ভুটানের রাজশিশু তো আমার মনটাই চুরি করে নিয়েছে।”

বর্তমানে ভুটানের শাসক জিগবে খেসার নামগিয়েল ওয়াংচাক। তিনি বিশ্বের সবচেয়ে কমবয়সী রাজ-শাসকদের একজন। নিচের ছবিটি রাজপরিবারের লিংকানা প্যালেসের পারিবারিক বাসস্থানে তোলা।

সামাজিক মাধ্যম ভুটানের রাজপরিবারকে নিজেদের ভাবমূর্তি রূপান্তর ও তা ধরে রাখতে সাহায্য করেছে। দেশটিতে ইন্টারনেটের আগমন মাত্র ১৯৯৯ সালে হলেও রাজপরিবারের সদস্যরা এর ব্যবহারে বেশ অভ্যস্ত। রাণী জেৎসুন পেমা তো প্রায়ই সামাজিক মাধ্যম ফেসবুকে ব্যক্তিগত ছবি শেয়ার করেন।

রাজপ্রাসাদের এক মুখপাত্র বিবিসিকে জানান, ভুটানের জনগণ রাজকুমারের প্রতি বেশ সংরক্ষণশীল অনুভূতির এবং তারা তার জীবনের অংশ হতে চান। “আমরা সবাই তাকে (রাজকুমার) চোখের সামনে বড় হতে দেখে এবং তার জীবনের মাইলফলকগুলোর অংশ হতে পেরে গর্বিত,” বলেন তিনি।