চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘বিপ্লবে’র প্রস্তুতি নিচ্ছে পিএসজি

রিয়াল মাদ্রিদের কাছে হেরে শেষ ষোলোতেই ইতি ঘটেছে পিএসজির আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন। এই হারকেই নতুন বিপ্লবের সূচনা ভাবছেন দলটির কাতারি মালিক নাসের আল খেলাইফি। সেই বিপ্লবের চেতনায় আগামী মৌসুমে পরিবর্তন হতে পারে কোচেরও, সঙ্গে দলে আসবে ব্যাপক পরিবর্তন।

হার থেকে শিক্ষা নিয়ে দলকে নতুন করে সাজাতে বিশ্বাসী আল খেলাইফি। ইতিমধ্যে নতুন লক্ষ্য ঠিক করে দিয়েছেন খেলোয়াড়দের। ২০২২ সালের আগেই জেতা চাই চ্যাম্পিয়ন্স লিগ। সেই বছরেই কাতারে বসবে বিশ্বকাপের আসর। তার আগেভাগে বিশ্বকে কাতারি পেশিশক্তির এক ঝলক দেখাতে চান আল খেলাইফি।

চ্যাম্পিয়ন্স লিগকে ঘিরে আগামী দুই বছরের নতুন পরিকল্পনা ঠিক করে দিয়েছেন খেলাইফি। যেতে হবে কমপক্ষে সেমিফাইনাল পর্যন্ত।

নেইমার ও এমবাপেকে ৪২০ মিলিয়ন ইউরোতে এনেও তা পর্যাপ্ত মনে করছেন না পিএসজি কর্তা। নতুন মৌসুমের শুরুতে চেলসি, ম্যানইউ থেকে খেলোয়াড় সংগ্রহের ইচ্ছা তার। এর আগে কমপক্ষে ৪৫ মিলিয়ন ইউরো মূল্যের খেলোয়াড় বিক্রি করতে হবে দলটিকে, দল-বদলের বাজারে আর্থিক সমতা আনার জন্য। সেটাও করতে রাজি ক্লাবের নীতিনির্ধারকরা।

তাতে সম্ভবত পিএসজির ডাগ আউটে এটাই হতে চলেছে উনাই এমেরির শেষ মৌসুম। অ্যাটলেটিকো মাদ্রিদের স্পোর্টিং ডিরেক্টর আন্দ্রেয়া বার্তা, চেলসি কোচ অ্যান্টনিও কন্তে, টটেনহ্যাম কোচ মৌরিসিও পচেত্তিনি আছেন প্যারিস জায়ান্টদের পছন্দের তালিকায়।

২০১৯ সালেই চুক্তি শেষ হয়ে যাবে অ্যাঙ্গেল ডি মারিয়া ও আদ্রিয়ান রাবিওঁর। আগামী মৌসুমে এ দুজনের ভবিষ্যৎ খুব একটা উজ্জ্বল নয়। অধিনায়ক থিয়াগো সিলভার উপরও নেমে আসতে পারে খড়গ।

তবে পিএসজির কাছে এখনও অতি গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি এডিনসন কাভানির দল থাকা। নেইমারের সঙ্গে তার সম্পর্ক শুরু থেকেই শীতল। উরুগুয়ে ফরোয়ার্ড এরইমাঝে নাকি দল খোঁজা শুরু করেছেন। কাভানি প্যারিস ছাড়লে তার মানের বিকল্প খুঁজে বের করাটাও এখন জরুরি হয়ে দাঁড়িয়েছে পিএসজির জন্য। তবে কাভানিকে ধরে রাখতে বদ্ধপরিকর পিএসজি।