চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বিতর্কহীন’ ক্রিকেট লিগ আয়োজনের প্রত্যাশা

শুক্রবারই ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ মাঠে গড়াবে বলে ঘোষণা দিয়েছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিটন-সিসিডিএম। অংশগ্রহণকারী সব ক্লাব এবং আম্পায়ার্স এসোসিয়েশনের সঙ্গে সিসিডিএমের বৈঠকের পর কোচ-ক্রিকেটাররাও দাবি করেছেন, মাঠের ভেতর এবং বাইরে ‘বিতর্কহীন’ ক্রিকেট লিগ আয়োজনের।

হাতে মাত্র দু’দিন। ঘরোয়া ক্রিকেটের নতুন মৌসুম শুরুর ঘোষণা অনেক আগে চূড়ান্ত হলেও লিগের সূচি চূড়ান্ত হয়েছে আজ মঙ্গলবার। অবশ্য ক্লাবগুলো বসে নেই, ৫/৬ দিন থেকে মিরপুরের হোম অব ক্রিকেটে চলছে নিয়মিত অনুশীলন। আজ ফতুল্লায় অনুশীলন ম্যাচও খেলেছে শিরোপা প্রত্যাশি দুই ক্লাব- আবাহনী লিমিটেড আর প্রাইম ব্যাংক।

প্রদর্শনী ম্যাচেই সেঞ্চুরি করে আবাহনী জয় নিশ্চিত করেছেন তাদের ‘আইকন’ তামিম ইকবাল। ৯০ বলে তামিমের ১শ’৩৯ রানের ঝড়ো ইনিংসে ৩শ’২২ রান তুলে আবাহনী প্রাইম ব্যাংকে ৬৯ রানে হারিয়েছে। 


আবাহনী আর প্রাইম ব্যাংক যখন ফতুল্লায় প্র্যাকটিস ম্যাচ খেলছিলো মিরপুরের হোম অব ক্রিকেটে তখন ক্লাবগুলো নিয়ে বৈঠকে বসেছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিটন সিসিডিএম। সব ক্লাবের প্রতিনিধিই উপস্থিত ছিলেন সভায়। তাদের চাওয়া, আগের সব বিতর্ক আর ঝামেলা পেছনে ফেলে
নির্ঝঞ্ঝাট ক্রিকেট লিগ আয়োজনের। বোলারদের ‘চাকিং ডেলিভারি’ ইস্যু নিয়েও এবারের লিগে সতর্ক ক্লাবগুলো।

সিনিয়র ক্রিকেট কোচ ও ক্রিকেট বিশ্লেষক জালাল আহমেদ চৌধুরী এবার ঢাকা প্রিমিয়ার লিগে কোচিং দেবেন কলাবাগান ক্রীড়াচক্রকে। তিনি বলেন, সীমিত ওভারের ক্রিকেটে প্রতিনিয়তই নিয়মকানুন পরিবর্তন হয়। মূলত আসন্ন লিগের আগে এগুলো নিয়েই আলোচনা হয়েছে আজকের মিটিংয়ে।


বোলারদের চাকিং ইস্যুতে অন্যান্য ক্লাবের মতো নিজের ক্রিকটারদের নিয়েও সতর্ক থাকবেন বলে জানিয়েছেন এই বর্ষীয়ান এই ক্রিকেট কোচ।
ক্রিকেটাররাও চান ঘরের মাঠ থেকেই নিশ্চিহ্ন হোক সব ঝামেলার। যাতে আন্তর্জাতিক ক্রিকেটে গিয়ে আর এসব কারণে কারও ফিরে আসতে না হয়।

জাতীয় দলের সাবেক ব্যাটসম্যান জহুরুল ইসলাম অমি এবার খেলছেন লিজেন্ডস অব রূপগঞ্জের পক্ষে। বোলারদের চাকিং ইস্যুত নিয়ে তিনি বলেন, বিশ্বকাপে তাসকিন ও আরাফাত সানির ঘটনায় আমাদের শিক্ষা নেওয়া উচিত। ঘরোয়া ক্রিকেটে যদি শুদ্ধ বোলিং অ্যাকশনের ব্যাপারে সবগুলো ক্লাব সতর্ক থাকে তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে গিয়ে কাউকে এরকম অভিজ্ঞতা নিতে হবে না।

ঢাকা লিগের গত মৌসুমে আম্পায়ারিং নিয়েও বিতর্ক উঠেছিলো। অবশ্য এবার তাদের ওপরই আস্থা রাখছে সিসিডিএম এবং ক্লাবগুলো।
ফিক্সচারও চূড়ান্ত হয়েছে, এখন সবকিছু ঠিকঠাক থাকলে ২২ এপ্রিল মাঠে গড়াবে প্রিমিয়ার লিগ।

সিসিডিএমের সমন্বয়ক আমিন খান বলেন, ২২ এপ্রিলের মধ্যে যেকােনো মূল্যে আমাদের লিগ শুরু করতে হবে।

এবারের লিগের ম্যাচগুলো হবে মিরপুর, ফতুল্লা এবং বিকেএসপির মাঠে।