চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাস চাপায় শিক্ষার্থী নিহতের ঘটনা ক্ষমার অযোগ্য: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: শহীদ রমিজ উদ্দিন স্কুলের যে দুই জন শিক্ষার্থী মারা গেল,  এ দুর্ঘটনা কোন দিনই ক্ষমা করা যায় না। এটা ক্ষমার অযোগ্য। ওই বাস ড্রাইভার নিয়ম ভঙ্গ করে গাড়ি চালাচ্ছিল, যে কারণে দুইটি প্রাণ ঝরে গেল। এদেরকে আমরা কখনও ক্ষমা করব না।

রোববার ঢাকা-এয়ারপোর্ট মহাসড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজ সংলগ্নের সামনে পথচারী আন্ডারপাসের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধনকালে একথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরও বলেন: দুর্ঘটনার সাথে যারা জড়িত তাদের শাস্তি দেয়া হবে; ঘরে ফিরে যাওয়ার জন্য শিক্ষার্থীদের ধন্যবাদ। এসময় গুজবে কান না দিতে আবারও সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন: ‘যত্রতত্র যানবাহন থামিয়ে যাত্রী ওঠানামা করানো যাবে না, লাইন ধরে বাস চালাতে হবে, ওভারটেক করলে ড্রাইভারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সড়ক আইন এরই মধ্যে আমরা মন্ত্রীসভায় অনুমোদন দিয়েছি। এখন এই আইনটি সংসদে গিয়ে পাস হবে। সাথে সাথে আমরা সড়ক নিরাপত্তা করার জন্য ব্যবস্থা নিয়েছি।’

প্রধানমন্ত্রী বলেন: বিশেষ করে ওই ঘটনার পর শিক্ষার্থীরা রাস্তার নেমে এসেছে, প্রতিবাদ করেছে। আমি আমাদের প্রতিরক্ষা বাহিনীকে ধৈর্য্য ধরতে বলেছি। শিক্ষার্থীদের কোনো ক্ষতি হোক আমি সেটা চাইনি।

‘‘বেআইনি ভাবে রাস্তা পার হওয়া গ্রহনযোগ্য নয়। তাই সবাইকে অনুরোধ করব, রাস্তা পারাপার করার সময় দাঁড়িয়ে ডানে বায়ে দেখে রাস্তা পার হতে। রাস্তা পারাপারের সুনির্দিষ্ট যে জায়গা আছে- ফুটওভার পাস, আন্ডারপাস, জেব্রা ক্রসিং এগুলো দেখে রাস্তা পার হতে হবে’’, বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন: ফিটনেস বিহীন গাড়ি এবং লাইসেন্সবিহীন গাড়ি সড়কে চলতে পারবে না। এর পাশাপাশি আন্ডারপাস গুলোতে পর্যাপ্ত লাইটের ব্যবস্থা রাখতে হবে।

শেখ হাসিনা বলেন: স্কুল শুরুর সময় এবং ছুটির সময় অবশ্যই একজন ট্রাফিক বিশেষ প্লেকার্ড এবং কার্ড নিয়ে নিয়োজিত থাকতে হবে।