চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গরমে দুর্বল হয়ে মাঠ ছাড়লেন ইংলিশ আম্পায়ার

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট

চট্টগ্রাম থেকে: সকালের এক পশলা বৃষ্টির পরই রোদের ঝলকানি। সময়ের সঙ্গে বাড়তেই থাকে সূর্যের তেজ। প্রচণ্ড গরমে দুর্বলতা বোধ করায় শেষে মাঠই ছেড়ে গেলেন বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টের আম্পায়ার রিচার্ড কেটেলবোর্গ। তার জায়গায় ফিল্ড আম্পায়ারিংয়ের দায়িত্বে এসেছেন ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলিসন। এই টেস্টে তার ভূমিকা ছিল থার্ড আম্পায়ারের।

প্রচণ্ড গরমে তিন দিন ধরে আম্পায়ারিংয়ে পর চতুর্থ দিনের দুপুর পেরিয়ে আর ধকল নিতে পারেননি ইংল্যান্ডের আম্পায়ার রিচার্ড। দ্বিতীয় সেশনে ৬ ওভার পর মাঠ ছাড়েন তিনি।

চলতি সিরিজের জন্য বাংলাদেশে এসেছেন দুজন বিদেশি আম্পায়ার। একজন ইংল্যান্ডের কেটেলবোর্গ ও অন্যজন উইন্ডিজের উইলসন। ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন ইংল্যান্ডেরই ক্রিস ব্রড।

করোনার কারণে একজন বিদেশি ও একজন স্থানীয় আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনার নিয়ম করেছে আইসিসি। যেটি এখনো বহাল আছে। এই টেস্টে তৃতীয় আম্পায়ারের দায়িত্বে ছিলেন উইলসন। চতুর্থ আম্পায়ার হিসেবে ম্যাচে আছেন বাংলাদেশের মাসুদুর রহমান মুকুল। মাঠে কেটেলবোর্গের সঙ্গে স্থানীয় আম্পায়ার হিসেবে দায়িত্বে শরিফুদৌল্লাহ ইবনে শহিদ সৈকত।

বাংলাদেশ ইনিংসের ১৩৯ ওভার পর কেটেলবোর্গ বেরিয়ে গেলে মাসুদুর দায়িত্ব নেন টিভি আম্পায়ারের। একজন বিদেশি মাঠে থাকা বাধ্যতামূলক হওয়ায় উইলসন মাঠে প্রবেশ করেন ম্যাচ পরিচালনার জন্য।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম সমুদ্রের কোলঘেঁষে হওয়ায় গরমের অনুভূতি বেশি। এমনিতে এখানকার বুধবারের তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস। গরমে সাধারণ গ্যালারির দর্শকদের জন্য টেস্টের দ্বিতীয় দিন শামিয়ানা টাঙায় ভেন্যু কর্তৃপক্ষ।