চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাদকবিরোধী অভিযান: ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৪

মাদকবিরোধী অভিযানে ৪ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ ৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুষ্টিয়ায় ১জন এবং চাঁপাইনবাবগঞ্জে ১জন নিহত হয়েছে। আর কক্সবাজার ও দিনাজপুরে মাদক ব্যবসায়ীদের মধ্যে গোলাগুলিতে মৃত্যু হয়েছে আরও ২ জনের।

শুক্রবার দিবাগত রাত থেকে শনিবার ভোর পর্যন্ত এসব ঘটনা ঘটেছে। এ ঘটনায় উদ্ধার করা হয়েছে মাদক ও অস্ত্র। নিহতদের সবাই চিহ্নিত মাদক ব্যবসায়ী বা বিক্রেতা এবং তাদের সবার বিরুদ্ধেই থানায় একাধিক মামলা রয়েছে বলে দাবি করেছে র‌্যাব-পুলিশ।

কক্সবাজার
কক্সবাজারের চকরিয়ায় দু’দল মাদক ব্যবসায়ীর মধ্যে গোলাগুলিতে মোহাম্মদ ইসমাইল নামে এক যুবক নিহত হয়েছে। নিহত ইসমাইল চকরিয়া পৌরসভার ৮নং ওয়ার্ডের পুঁচপাড়া গ্রামের আব্দুস সালামের ছেলে। শুক্রবার দিবাগত রাত ৪টার দিকে চকরিয়া-লামা সড়কের কুমারিয়া ব্রীজের পাশে এই গোলাগুলির ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে একটি এলজি বন্দুক, দুই রাউন্ড কার্তুজ ও ৪৬৫পিস ইয়াবা উদ্ধার করেছে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: বখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, রাত আনুমানিক ৪টার দিকে খবর আসে চকরিয়া-লামা সড়কের কুমারিয়া ব্রীজের পাশে দুই মাদক ব্যবসায়ী গ্রুপের মধ্যে আধিপত্য নিয়ে গোলাগুলি হচ্ছে।

এ সময় চকরিয়া থানা পুলিশের একটি দল ঘটনাস্থল পৌঁছে। পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যবসায়ীরা পালিয়ে যায়। পরে পুলিশ ঘটনাস্থল থেকে মো: ইসমাইল নামের এক মাদক ব্যবসায়ীর মৃতদেহ উদ্ধার করে।

তার বিরুদ্ধে চকরিয়া থানায় ৬টি মাদকদ্রব্য আইনে মামলা রয়েছে। পুলিশ মৃতদেহটি ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

দিনাজপুর
দিনাজপুরের পাবর্তীপুরে মাদক ব্যবসায়ীদের দু’গ্রুপের মধ্যে বন্ধুক যুদ্ধে আব্দুর রহিম নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। ঘটনাস্থল থেকে একটি শুটার গান, এক রাউন্ড গুলি, একশ’ পিস ইয়াবা এবং ৫০ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়েছে। নিহত মাদক ব্যবসায়ী আব্দুর রহিম পাবর্তীপুর পৌর এলাকার রেল গেইট নামক এলাকার গোলাপ নবী হাবু’র ছেলে। তার বিরুদ্ধে হত্যাসহ ৭টি মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

পাবর্তীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল আলম প্রধান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, শুক্রবার দিবাগত রাত ৩টার সময় গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, পাবর্তীপুর বিলাইচন্ডী হাসের ডাঙ্গা এলাকায় টাকা ভাগাভাগি নিয়ে মাদক ব্যবসায়ীদের দু’গ্রুপের মধ্যে গোলাগুলি চলছে।

পুলিশ ঘটনাস্থলে গেলে আব্দুর রহিম (৪৬) কে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখে। তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে আসার পথেই তার মৃত্যু হয়। ঘটনাস্থল থেকে পুলিশ একটি শুটার গান, এক রাউন্ড গুলি, একশ’ পিস ইয়াবা এবং ৫০ বোতল ফেন্সিডিল উদ্ধার করেছে ।

নিহত আব্দুর রহিমের লাশ ময়না তদন্তের জন্য দিনাজপুর এম.আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপালের মর্গে প্রেরণ করা হয়েছে।

কুষ্টিয়া
কুষ্টিয়ার ভেড়ামারায় পুলিশের সাথে কথিত বন্দুকযুদ্ধে শামসুদ্দিন ওরফে শ্যাম নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে ভেড়ামারার বাঁকাপুলের কাছে এ ঘটনা ঘটে।

পুলিশ ঘটনাস্থল থেকে ৫শ পিস ইয়াবা, একটি ওয়ান শুটারগান, দুই রাউন্ড গুলি, দুইটি গুলির খোসা উদ্ধার করেছে। এ ঘটনায় পুলিশের এক এসআইসহ তিন সদস্য আহত হয়েছে।

ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম জানান, রাত ৩টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন উপজেলার চরদামুকদিয়া বাঁকাপুল এলাকায় একদল ব্যবসায়ী মাদক কেনাবেচা করছে। পরে তারা সেখানে অভিযানে চালায়।

‘পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক ব্যবসায়ীরা পুলিশের উপর গুলি বর্ষণ করে। আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি চালায়।

পরে পুলিশ ঘটনাস্থল থেকে আহত অবস্থায় শ্যাম নামে এক ব্যক্তিকে উদ্ধার করে ভেড়ামারা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কত্যর্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’

নিহত শ্যাম উপজেলার ক্ষেমিরদিয়াড় এলাকার মৃত তোবারক মিয়ার ছেলে। তার বিরুদ্ধে ভেড়ামারা থানায় ৮টি মাদকের মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ এক জন নিহত হয়েছে। শুক্রবার দিবাগত রাতে চাঁপাইনবাবগঞ্জের সুন্দরপুরে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। র‌্যাবের দাবি নিহত ব্যক্তি মাদক ব্যবসায়ী ছিলো।