চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বদলে যাওয়া বাংলাদেশের আরেক অর্জন

‘এসডিজি অগ্রগতি পুরস্কার’

দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীর সুরক্ষা এবং সবার জন্য শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করতে নানা পদক্ষেপের পাশাপাশি বাংলাদেশকে অগ্রগতির সঠিক পথে পরিচালিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ দিয়েছে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন)। নিঃসন্দেহে বাংলাদেশ, দেশের জনগণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য এ এক বিরাট স্বীকৃতি।

চ্যানেল আই অনলাইন-সহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, পুরস্কারটি তুলে দেওয়া সময় অনুষ্ঠানের সঞ্চালক বিশিষ্ট অর্থনীতিবিদ ও উন্নয়ন কৌশলবিদ অধ্যাপক জেফরি ডি স্যাকস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘জুয়েল ইন দি ক্রাউন অব দি ডে’ হিসেবে অভিহিত করেন। তার মতে, টেকসই উন্নয়নের লক্ষ্যে (এসডিজি) দ্রুত এগিয়ে চলছে বাংলাদেশ। সেই সফলতারই গুরুত্বপূর্ণ এক আন্তর্জাতিক স্বীকৃতি ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’।

যদিও এই অগ্রগতির ইঙ্গিত আমরা আরও আগেই পেয়েছিলাম। যার স্পষ্ট উল্লেখ ছিল চলতি বছরের মধ্য জুনে প্রকাশিত ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট রিপোর্ট ২০২১’ – এ। প্রায় তিন মাস আগে প্রকাশিত ওই প্রতিবেদনেই বলা হয়েছিল, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনে বিশ্বের যে তিনটি দেশ সবচেয়ে বেশি এগিয়েছে, তার অন্যতম বাংলাদেশ। বাকি দুটি দেশের একটি ছিল আফগানিস্তান, অন্যটি আইভরি কোস্ট।

আমরা জানি, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) শেষ হওয়ার পর ২০১৫ সালে জাতিসংঘ ১৫ বছর মেয়াদি এসডিজি গ্রহণ করে। যার মূল উদ্দেশ্য ২০৩০ সালের মধ্যে বিশ্বের শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করা। দারিদ্র্যতা কমানো, খাদ্যনিরাপত্তা, সুস্বাস্থ্য, উন্নত শিক্ষা নিশ্চিত ও লিঙ্গবৈষম্য প্রতিরোধ-সহ ১৭টি বিষয়ের ১৬৯টি সুনির্দিষ্ট লক্ষ্য রয়েছে এসডিজিতে।

বাংলাদেশের বিগত পাঁচ বছরের সার্বিক অর্জন মূল্যায়ন করে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট রিপোর্ট ২০২১’ – এ আরও উল্লেখ করা হয়েছিল, এসডিজি লক্ষ্য অর্জনে সবচেয়ে বেশি এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৬৫টি দেশের মধ্যে অবস্থান ছিল ১০৯তম। এমন কি ভারত ও পাকিস্তানের চেয়েও এগিয়ে ছিল। তবে দ্রুত অগ্রগতিতে সবদেশের শীর্ষে ছিল বাংলাদেশ।

মূলত এসডিজির উন্নয়ন সূচক অনুযায়ী বাংলাদেশ যেমন দারিদ্র্যতা কমাতে পেরেছে, তেমনি খাদ্যনিরাপত্তা, সুস্বাস্থ্য, উন্নত শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রেও দেশ এগিয়ে গেছে। এমনকি অন্যান্য সূচকেও এগিয়ে আছে।
আর এ জন্যই পুরস্কার হস্তান্তরের সময় স্পষ্ট করে বলা হয়েছে, এসডিজি’র লক্ষ্য অর্জনে এই পুরস্কার একটি প্রমাণপত্র।

পুরস্কার গ্রহণের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণকে তা উৎসর্গ করেছেন। কেননা সার্বিক বিচারে এ অর্জন জনগণেরই। তিনি মনে করেন, শুধু নেতৃত্ব দেওয়ার কাজটা সামনে থেকে করে গেছেন তিনি। সবকিছুর পর এই কৃতিত্ব বাংলাদেশেরই।

আমরা মনে করি, নানান প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশ সামনে এগিয়ে যাচ্ছে। সেই অগ্রগতি ধরে রাখার পাশাপাশি নতুন লক্ষ্য অর্জনেও সবাইকে আন্তরিক হতে হবে। তাবেই আসবে টেকসই উন্নয়ন।