চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বইমেলায় অন্যরকম ভ্রমণকাহিনি ‘লন্ডনের দিন-রাত্রি’

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হয়েছে ফারহিম ভীনার লেখা এক অন্যরকম ভ্রমণকাহিনি ‘লন্ডনের দিন-রাত্রি’। গতানুগতিক ভ্রমণকাহিনির মতো এতে পাখি-চোখে বর্ণিল ও আনন্দনগরী লন্ডনকে দেখা হয়নি। এখানে মনুমেন্টের উচ্চতা আর জাদুঘরের উচ্ছ্বসিত বর্ণনার আতিশয্য নেই। এ কাহিনী হপ অন-হপ অব বাসের মতো দৌড়ে দৌড়ে বিগবেন, টাওয়ার অব লন্ডন বা মিউজিয়াম দেখা নয়। এ রাণীবাড়ির প্রহরী বদলের রাজকীয় দৃশ্যের মুগ্ধ বর্ণনা নয়। এ ছুঁয়েছে ভিন্ন দেশ, সংস্কৃতি ও বহু ভাষাভাষী মানুষকে একটু একটু করে আবিষ্কার ও উপস্থাপন।

এ কাহিনীতে দেখা মিলবে বাংলাদেশসহ বিভিন্ন দেশ, এমনকি সুদূর আফ্রিকা থেকে আসা অভিবাসী মানুষের জীবনসংগ্রাম ও নতুন এক সংস্কৃতি। এক ভ্রমণকাহিনীতে পাওয়া যাবে অসংখ্য জীবন ও জনপদের গল্প। এ বইয়ে আছে নতুন দেশ দেখা ও জানার আনন্দ। কিন্তু তাকে ছাপিয়ে ক্রমেই যেন বড় হয়ে ওঠে ফেলে আসা দেশের জন্য দীর্ঘশ্বাস, অভিবাসী জীবন, ব্রিটিশ সংস্কৃতি এবং সে সংস্কৃতিতে ঠাঁই নেওয়া নতুন মানুষের গল্প। এই কাহিনীতে বয়ে যায় বহু সংস্কৃতির এক অপূর্ব মিলনধারা। লেখক ফারহিম ভীনা জাদুর তুলিতে এঁকেছেন লন্ডনের জীবনযাপনের নানা রকম দৃশ্য। ভ্রমণ ও সংস্কৃতিপিপাসু মানুষের কাছে বইটি আনন্দ-বেদনার ভিন্ন জগতের এক নতুন দরজা খুলে দেবে।

ফারহিম ভীনা পেশায় সরকারি কর্মকর্তা, নেশায় লেখক। বাইরের পোশাকি জীবনকে সরিয়ে তিনি ক্রমেই জেগে উঠছেন ভিন্নমাত্রার এক লেখক হিসেবে। গবেষণা ও সাহিত্যের সব শাখার প্রতি রয়েছে তার গভীর দুর্বলতা। ১৯৯৭ সালে ফারহিম ভীনার প্রথম কিশোর গল্পসংকলন ‘চাঁদের সাথে আড়ি’ প্রকাশিত হয়। দীর্ঘ বিরতির পর নগরজীবনের নিঃসঙ্গতা নিয়ে ২০১৫ সালে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই ‘তবে আমি বৃক্ষ হব’। নারী, শিশু, গণমাধ্যম, উন্নয়ন ও সুশাসন বিষয়ে তার বিভিন্ন লেখা জাতীয় পত্রিকায় ছাপা হয়েছে। ‘লন্ডনের দিন-রাত্রি’ ফারহিম ভীনার প্রথম প্রবাস উপাখ্যান।

বইটি পাওয়া যাচ্ছে দিব্য প্রকাশনীর ৩৫৪ নম্বর স্টলে। এছাড়া অনলাইন বুকশপ রকমারি ডটকম থেকে সংগ্রহ করা যাবে লন্ডনের দিন-রাত্রি।