চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফ্রান্সেও বন্ধ হচ্ছে ফেসবুকসহ বেশ কিছু ওয়েবসাইট

প্যারিস হামলার মূল পরিকল্পনাকারী আব্দেল হামিদ আবাউদ বুধবারের পুলিশের অভিযানে নিহত হওয়ার পর তদন্তকারীরা আরেক পরিকল্পনাকারী সালাহ আব্দেস সালামকে খুঁজছে। পুলিশের ধারণা শুক্রবারের হামলার পরই সে বেলজিয়ামে পালিয়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশ কিছু ওয়েবসাইট বন্ধে সরকারকে অনুমোদন দিয়েছে ফরাসি সংসদ।

১৩ নভেম্বর প্যারিস হামলার সন্দেহভাজনদের ধরতে জার্মানি, বেলজিয়াম ও ফ্রান্সের বিভিন্ন স্থানে ব্যাপক অভিযান চালায় পুলিশ। বুধবার সেইন্ট ডেনিসে অভিযান চলে রাতভর। সেইন্ট ডেনিসের অভিযানেই পুলিশের গুলিতে নিহত হয় আব্দেল হামিদ আবাউদ। তার হাতের আঙ্গুলের ছাপ দেখে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বার্নাড কাজেনিয়ুভ জানান, আবাউদ সিরিয়া থেকে গ্রিস হয়ে ফ্রান্সে প্রবেশ করেছিলো। বুধবারে পুলিশের জঙ্গিবিরোধী অভিযানে ৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গোলাগুলির সময় আত্মঘাতি বোমায় নিহত নারী সদস্য আবাউদের চাচাতো বোন বলে ধারণা করছে পুলিশ।

প্যারিসে হামলার পর ইসলামিক স্টেট-আইএস ইউরোপের অন্যান্য স্থানে আরও হামলা চালাতে পারে বলে সতর্ক করে দিয়েছেন ইউরোপোল প্রধান।

একই সঙ্গে নিরাপত্তার স্বার্থে জরুরি অবস্থা চলাকালে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশ কিছু ওয়েবসাইট বন্ধে সরকারকে অনুমোদন দিয়েছে ফরাসি সংসদ। এর আগে প্যারিস হামলার ঘটনায় প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের জারি করা জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে তিন মাস করা হয়েছে।