চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফোরজি’র তরঙ্গ বরাদ্দে নিলাম

ফোরজি চালু করতে বাড়তি তরঙ্গ বরাদ্দে নিলাম শুরু হয়েছে। এবারের নিলামে অংশ নিচ্ছে শুধু গ্রামীনফোন ও বাংলালিংক। রবি ও টেলিটক বাড়তি কোনো স্পেকট্রাম কিনবে না বলে আগেই বিটিআরসিকে জানিয়ে দিয়েছে।

নিলামে ১৮০০ ব্যান্ড বাংলালিংক ৫.৬ মেগা হার্জ এবং গ্রামীনফোন ৫ মেগা হার্জ কিনেছে। প্রতি মেগা হার্জের দাম পড়েছে ৩১ মিলিয়ন ইউএস ডলার।

বাংলালিংক ২১০০ ব্যান্ডের ৫ মেগা হার্জ স্পেকট্রাম নিয়েছে, প্রতি মেগা হার্জের দাম পড়েছে ২৮ মিলিয়ন ডলার।

মঙ্গলবার ঢাকা ক্লাবে সকাল পৌনে ১২টায় শুরু হয় নিলাম। নিলামে ২১০০ ব্যান্ডের প্রতি মেগাহার্জ স্পেকট্রামের ভিত্তি মূল্য ধরা হয়েছে ২ কোটি ৭০ লাখ ডলার। আর ১৮০০ ব্যান্ডের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩ কোটি ডলার করে।

মোবাইল ফোন অপারেটরদের ১৮০০ ও ২১০০ ব্যান্ডের তরঙ্গ বরাদ্দ দিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি এ নিলামের আয়োজন করেছে। টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে নিলাম শুরু হয়।

স্পেকট্রামের নিলাম সম্পন্ন হওয়ার পর অপারেটররা তাদের হাতে থাকা বিদ্যমান স্পেকট্রামের প্রযুক্তি নিরপেক্ষতা নিয়ে তবেই ফোরজি সেবা চালু করবে। সেই প্রক্রিয়া সম্পন্ন হতে এই মাসের শেষ পর্যন্ত লেগে যাবে বলে ধারণা করা হচ্ছে। আগামী ২০ ফেব্রুয়ারি অপারেটরগুলোকে লাইসেন্স দেবে কমিশন।