চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফেসবুকের বিরুদ্ধে প্রাইভেসি লঙ্ঘনের অভিযোগ

বেলজিয়ামের প্রাইভেসি প্রটেকশন কমিশন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে ব্যক্তিগত গোপনীয়তার নীতিমালা (প্রাইভেসি) লঙ্ঘনের অভিযোগ তুলেছে। চলতি বছরের জানুয়ারিতে এ নীতিমালা পরিবর্তন করে শীর্ষ যোগযোগ এ মাধ্যমটি। সম্প্রতি তা যাচাই-বাছাই করে তাদের বিরুদ্ধে অভিযোগ করে বেলজিয়াম।

জার্মানি, নেদারল্যান্ডস, ফ্রান্স ও স্পেনের নাগরিকদের গোপনীয়তা রক্ষা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে কাজ করে প্রটেকশন কমিশন। নিজেদের প্রতিবেদন প্রকাশের আগে ফেসবুকের কার্যক্রম পর্যবেক্ষণ করেছিলো কমিশন। তারা ফেসবুকের ট্র্যাকিং সিস্টেম থেকে রক্ষা পেতে ব্যবহারকারীকে প্রাইভেসি সফটওয়্যার ইনস্টল করার পরামর্শ দিয়েছে। এমনকি ফেসবুকে যাদের অ্যাকাউন্ট নেই, তাদেরকেও সর্তকতা অবলম্বনের পরামর্শ দিয়েছে কমিশন।

প্রটেকশন কমিশনের বিবৃতিতে দেখা যায়, বেলজিয়াম ও ইউরোপীয়ান ইউনিয়নের প্রাইভেসি নীতিমালার কোনো তোয়াক্কাই করেনি ফেসবুক। শুধুমাত্র আয়ারল্যান্ডের নীতিমালা অনুসরণ করার চেষ্টা করেছে তারা। এর কারণ ফেসবুকের ইউরোপীয় সদরদপ্তর সেখানে অবস্থিত।

প্রটেকশন কমিশনের কথা বলার অধিকার নিয়ে প্রশ্ন তুলেছেন ফেসবুকের একজন মুখপাত্র। তবে ফেসবুক কমিশনের অভিযোগের বিষয়টি আমলে নিয়েছে বলে জানিয়েছেন ওই মুখপাত্র।

চলতি বছরই ফেসবুকের কার্যক্রম নিয়ে আরও একটি প্রতিবেদন প্রকাশের কথা জানিয়েছে প্রটেকশন কমিশন।