চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নির্বাচন নিরপেক্ষ হলে ৮ শতাংশ ভোটও পাবে না আওয়ামী লীগ: ফখরুল

ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাব দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন: “নির্বাচন কেন দিচ্ছেন না? দিয়ে দেখুন। নির্বাচন নিরপেক্ষ হলে আওয়ামী লীগ ৮ শতাংশ ভোটও পাবে না।”

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন হলে বিএনপি জয়ী হবে, এটা ভেবেই নির্বাচন স্থগিত করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

রোববার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে প্রয়াত জিয়াউর রহমানের ৮২ তম জন্মবার্ষিকী ও জিয়া স্মৃতি সংসদের  প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে বই প্রদর্শনী, পাঠক পরিচয়পত্র বিতরণ এবং বই সংগ্রহ কর্মসূচি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন: “আমরা দীর্ঘদিন বলে আসছি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের কথা। তারা সুষ্ঠু নির্বাচন চাইলে তো সেই দাবি মেনে নির্বাচন নিতো। আমরা পরিষ্কারভাবে বলেছি, তারা প্রতিদ্বন্দ্বী চায় না।”

ফখরুল ইসলাম বলেন: “আওয়ামী লীগ সহজে নির্বাচন দেবে না। তারা ভালো করেই জানে সুষ্ঠু নির্বাচন হলে তাদের ভরাডুবি হবে। আর ভরাডুবি হলে তাদের কি অবস্থা হবে তা জনগণ জানে।”

সংবিধানে যে ‘তত্বাবধায় সরকার’ বিধান ছিল তাহলে তারা পরিবর্তন করলেন কেন এমন প্রশ্ন তুলে বিএনপি মহাসচিব বলেন: “তৎকালীন বিচারপতি খায়রুল হক বলেছিলেন যে, এই তত্বাবধায়ক সরকারের অধীনে আরো দুটি নির্বাচন অনুষ্ঠিত হবে। কই সেই কথা তো মেনে নেননি।

সহায়ক সরকারের রুপরেখা প্রসঙ্গে তিনি বলেন: “যখন রাজনৈতিক সুবিধা হবে তখন আমরা সহায়ক সরকারের রুপরেখা দেবো।”

সরকারের ৪ বছরের উন্নয়নের রোল মডেল প্রসঙ্গে তিনি বলেন: “আপনারা উন্নয়ন উদযাপন করেছেন। কিসের উন্নয়ন? এরশাদ সরকারও উন্নয়ন উদযাপন করেছিল তাকেও বিদায় নিতে হয়েছে। আজ যাকে স্মরণ করা হয় (শেখ মুজিব), তিনিও যখন স্বৈরাচারে পরিণত হয়েছেন, জনগণের মাঝে চাপিয়ে দিয়েছেন তখন জনগণও তাকে প্রত্যাখ্যান করেছে।

‘বিএনপি একটি অবোধ দল’ অর্থমন্ত্রীর দেয়া এমন বক্তব্যের জবাবে ফখরুল বলেন: “বিএনপি অবোধ দল আর আপনি বোধ সম্পন্ন মানুষ। শেয়ারবাজারে হাজার কোটি টাকা লুট হলো আপনি বললেন ৪ শ কোটি টাকা কোন টাকাই না। বেসিক ব্যাংকে হাজার হাজার কোটি টাকা লুট হয়, আপনি বলেন, এটা কিছুই না। এটা আপনার খুব বোধের কাজ হয়েছে!”

দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন; “আসুন আজ আপনার অধিকার প্রতিষ্ঠা করতে, আপনার সন্তানকে বাঁচাতে, আপনাদেরকে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।”

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জিয়া স্মৃতি পাঠাগারের সভাপতি আব্দুস সালামের সভাপতিত্বে এবং পাঠাগারের সাধারণ সম্পাদক মোহাম্মদ জহির দীপ্তি’র সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।