চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তামিমদের বিবর্ণ দিনে হোয়াইটওয়াশ এড়াল আফগানরা

রহমানউল্লাহ গুরবাজের শতকে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে সহজ জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে আফগানিস্তান। আগে ব্যাট করে ১৯২ রানে অলআউট হয় তামিম ইকবালের দল। জবাবে ৫৯ বল হাতে রেখে ৭ উইকেটের জয়ে নোঙর ফেলে সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১৯২/১০ (৪৬.৫); আফগানিস্তান ১৯৩/৩ (৪০.১)

চট্টগ্রামে প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। আইসিসি বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত সিরিজটিতে শেষ ম্যাচ জিতে ব্যবধান কমিয়ে ২-১এ শেষ করল হাসমাতউল্লাহ শাহিদির দল।

সোমবার টসে জিতে আগে ব্যাট করে বাংলাদেশের দেয়া ১৯৩ রানের লক্ষ্যের পিছে ছুটে দাপটে খেলতে থাকে সফরকারী দলটি। ৭৯ রানে প্রথম উইকেট হারায় আফগানিস্তান। রিয়াজ হাসানের উইকেট তুলে নেন সাকিব আল হাসান। পরে একপ্রান্ত আগলে রেখে আফগানদের নেতৃত্ব দিয়ে গেছেন ওপেনার রাহমানউল্লাহ গুরবাজ।

মাঝে রহমত শাহ ৪৭ করে ফিরে যাওয়ার পর অধিনায়ক হাসমাতউল্লাহ শাহিদিও দ্রুত তাকে অনুসরণ করেন। নাজিবুল্লাহ জাদরানকে নিয়ে বাকি কাজটুকু সারেন গুরবাজ। ক্যারিয়ারের তৃতীয় শতক তুলে জিতেয়েই ফেরেন। ৪ ছয় ও ৭ চারে ১১০ বলে ১০৬ রান করে অপরাজিত থাকেন গুরবাজ।

আগে টসে জিতে ব্যাট করে ৪৬.৫ ওভারে গুটিয়ে যায় স্বাগতিক দল। লিটন ৮৬ রান করে আউট হন। সাকিব আল হাসান করেন ৩০ রান। দুজনে করেন সাবলীল ব্যাটিং। তাদের বিদায়ের পর হাল ধরতে পারেননি আফিফ-মিরাজরা।

শেষদিকে মাহমুদউল্লাহ রিয়াদ ২৯ রানে অপরাজিত থাকেন। টেলের ব্যাটাররা তাকে সমর্থন দিতে পারলে সংগ্রহ আরেকটু বড় হতে পারত। তাদের ব্যর্থতায় ১৯ বল আগেই ১৯২ রানে শেষ হয় ইনিংস।

তিন ম্যাচের সিরিজটি হল ভিন্ন ভিন্ন উইকেটে। আগের দুই ম্যাচের চেয়ে এদিনের উইকেট কিছুটা কঠিন ছিল ব্যাটারদের জন্য। ইনিংসের ৩৪তম বলে প্রথম বাউন্ডারি পায় বাংলাদেশ।

প্রথম ম্যাচে আফগানদের দেয়া ২১৬ রানের জবাবে মিরাজ ও আফিফ কল্যাণে ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছিল টাইগারবাহিনী। দ্বিতীয় ম্যাচে সেই ধারা বজায় রেখে ৮৮ রানের জয় তোলে স্বাগতিক বাংলাদেশ।