চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকা চলচ্চিত্র আন্দোলনের আত্মপ্রকাশ

সুস্থ্য ধারার চলচ্চিত্র নির্মাণ, প্রদর্শনের প্রত্যয় নিয়ে আত্মপ্রকাশ করেছে ‘ঢাকা চলচ্চিত্র আন্দোলন’ নামে একটি সংগঠন। খন্দকার সুমনকে সভাপতি এবং চলচ্চিত্র নির্মাতা শ্যামল শিশিরকে সাধারণ সম্পাদক করে ঢাকা চলচ্চিত্র আন্দোলনের ১৫ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। আজ শনিবার বিকালে জাতীয় প্রেসক্লাবে সংগঠনটির আত্মপ্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের মূল বক্তব্য পাঠ করেন সংগঠনের উপদেষ্টা ড. শোয়াইব জিবরান।

লিখিত বক্তব্যে তিনি চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে জাগ্রত করা, উচ্চ মানবিক, নৈতিক, উদার গণতান্ত্রিক মূল্যবোধকে লালন করা, সুস্থ সৃজনশীল ধারার চলচ্চিত্রকর্মীদের সংগঠিত করা, সৃজনশীল চলচ্চিত্র নির্মাতা ও দর্শক তৈরী করার লক্ষের কথা ব্যক্ত করেন।

একই সাথে দেশব্যাপী স্কুল, কলেজ মাদ্রাসায় মহান মুক্তিযুদ্ধের চেতনা লালিত চলচ্চিত্র প্রদর্শন, জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, কর্মশালা, অ্যাপ্রিসিয়েশন কোর্স, প্রশিক্ষণ, পাঠ কর্মসূচির আয়োজন, জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজন, চলচ্চিত্র পাঠাগার গড়ে তোলা, চলচ্চিত্রবিষয়ক জার্নাল, লিটল ম্যাগাজিন, গবেষণা পুস্তক প্রকাশনা, মাঠপর্যায়ে চলচ্চিত্রবিষয়ক জরিপ, গবেষণা পরিচালনার কর্মসূচী ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ড. ফাহমিদুল হক।

কমিটির উপদেষ্টা পরিষদে আছেন সৈয়দ মনজুরুল ইসলাম, ড. রফিকুল, ড. শোয়াইব জিবরান, ড. জাকির জাফরান, খান জেহাদ, রাহাত হোসেন, রাশেদুজ্জামান ও মানিক বাহার। সহ-সভাপতি শরিফ উল আনোয়ার সজ্জন, সহ-সাধারণ সম্পাদক জহির রিপন, সাংগঠনিক সম্পাদক শরীফ খান, অর্থ সম্পাদক সীমা হাবিব, দপ্তর সম্পাদক অর্ক হাসান। সদস্য হিসাবে আছেন ওমর ফারুক, মাসুদ রানা, বিনু মাহবুবা, কে এম রফিক, সাকিব সজল, তাইফ কামাল।