চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডিজনির কাছে স্কাই নিউজ বিক্রি করতে মারডকের প্রস্তাব

মিডিয়া মোড়ল খ্যাত রুপার্ট মারডক স্কাই নিউজে থাকা তার অংশের শেয়ার আরেক মিডিয়া জায়ান্ট ডিজনির কাছে বিক্রির প্রস্তাব দিয়েছে। এছাড়া স্কাই নিউজের নিয়ন্ত্রণ জটিলতা কমাতে বিক্রির পাশাপাশি রিং-ফেন্স পদ্ধতির প্রস্তাবও দিয়েছেন মারডক।

স্কাই নিউজের ৩৯ শতাংশ শেয়ার আছে মারডক টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সের কাছে। স্কাই নিউজের বাকী ৬১ শতাংশ শেয়ার কিনতে চেয়েছিলেন মার্ডক।

কিন্তু প্রতিযোগিতার পর নিয়ন্ত্রণ জটিলতা এবং বাজার কর্তৃপক্ষ প্রায় ১২ বিলিয়ন ডলারের এই চুক্তিতে সাধারণের কোন স্বার্থ না পাওয়ায় মারডক এখনো তা কিনতে পারেননি।

ফক্স ইতোমধ্যেই স্কাই নিউজের স্বতন্ত্র অবস্থা নিশ্চিতের আবেদন করেছে।

রিং-ফেন্স প্রস্তাবে বলা হয়েছে স্কাই নিউজের বার্তা প্রধানের নিয়ন্ত্রণেই চ্যানেলটি একটি স্বতন্ত্র চ্যানেল হিসেবে পরিচালিত হবে। অর্থায়নের নিশ্চয়তা হতে হবে ১৫ বছরের জন্য। যদিও ফক্স এর আগে বলেছিল অর্থায়ন হবে ১০ বছরের জন্য।

এছাড়া নির্বাহী চেয়ারম্যান মারডক ও তার ছেলে এবং প্রধান নির্বাহী চেস ক্যারি স্কাই নিউজের সম্পাদকীয় সিদ্ধান্তে কোন প্রভাব বিস্তার করবে না।

যদিও রাজনীতিবিদরাসহ সমালোচকরা বলছে, স্কাই নিউজের প্রধান টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হতে পারে, তাই স্কাই নিউজ মারডকের দ্বারা প্রভাবিত হবেই। তবে ফক্স সমালোচকদের জবাবে বলেছে, তাদের বিবৃতি ‘অসমর্থনযোগ্য ও কল্পনাপ্রসূত’।

ডিজনির কাছেও স্কাই নিউজ বিক্রির প্রস্তাব দিয়েছে ফক্স। ডিজনির প্রধান নির্বাহী বব ইগার নিজেও আগ্রহী স্কাই নিউজের ব্যাপারে। তবে যদি ডিজনির সঙ্গে মালিকানার পরিবর্তন না হয়, তবে নতুন প্রস্তাবের মাধ্যমেই স্কাই নিউজ বিক্রি হবে।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের মিডিয়া জায়ান্ট কমকাস্ট স্কাই নিউজ বিক্রির এক অংশগ্রহণ করেছিল।

এদিকে স্কাই নিউজ বিক্রির রুপার্ট মারডকের প্রস্তাবকে স্বস্তি হিসেবে দেখছেন বাকী অংশীদাররা। স্কাই নিউজ যদি স্কাই থেকে আলাদা হয়ে যায় তবে স্কাই নিউজকে দি সান, দি টাইমস ও দি সানডে টাইমসের সঙ্গে একিভূত করার মারডকের যে কর্তৃত্ব তা চূড়ান্তভাবে মুক্তি পাবে।

তারা আরো বলছেন, ডিজনি ও কমকাস্ট এর মতো দুটি বড় প্রতিষ্ঠান নিলামে অংশ নিলে তা স্কাই নিউজের জন্য ভালো দাম বয়ে আনবে।