চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জয়ে শুরু তামিম-স্মিথের কুমিল্লার

আফ্রিদির ব্যাটে ঝড়

মূল আলোচনায় ছিলেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ব্যাট হাতে তাদের কেউই ম্যাচে ছাপ ফেলতে পারেননি। বিপিএলের ষষ্ঠ আসরে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে স্মিথের নেতৃত্বাধীন কুমিল্লা ভিক্টোরিয়ানস।

শহিদ আফ্রিদি ও তামিম ইকবালের ব্যাটে ভর করে ওয়ার্নারের সিলেট সিক্সার্সকে ৪ উইকেটে হারায় কুমিল্লা।

সিলেট সিক্সার্সের দেয়া ১২৮ রানের টার্গেটে এক বল আর ৪ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ানস।

মোটামুটি নাগালের টার্গেটে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই উইকেট হারায় কুমিল্লা। দলীয় ১৬ আর ব্যক্তিগত ৫ রানে ফেরেন এভিন লুইস। আল-আমিন হোসেনের বলে আফিফের হাতে ক্যাচ দেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার।

ব্যাটে নেমে খাতা খুলতে পারেননি ঘরের ছেলে ইমরুল কায়েস। চার বল খেলে পাকিস্তানি পেসার মোহাম্মদ ইরফানের বলে বোল্ড হন এ বাঁহাতি ওপেনার।

পরপর দুই উইকেট হারানোর পরমুহূর্তে তামিম ইকবালের সঙ্গে যোগ দেন স্টিভেন স্মিথ। খাতা-কলমে মাঠের বাইরে থাকলেও যে ব্যাটে এতটুকু মরিচা পড়েনি শুরু থেকেই সেটি টের পাওয়া যায়। দলের প্রয়োজন অনুযায়ী ধীরস্থির শুরু করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক। কিন্তু ৪৯ রানের সময় আল-আমিনের করা অফস্ট্যাম্পের বেশ বাইরের বল খোচা মারতে গিয়ে লিটন দাসের হাতে ধরা পড়েন। ফেরার আগে ১৭ বলে ১৭ রান করেন তিনি।

স্মিথ ফেরার পর ক্রিজে থিতু হতে পারেননি আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান শোয়েব মালিক। ২০ বলে ১৩ রান করে ফেরেন পাকিস্তানি অলরাউন্ডার। মালিকের পথ ধরেন এনামুল হক বিজয়ও। দুজনকেই ফেরান নেপালি স্পিনার সন্দীপ লামিচেন।

অন্যদের আসা-যাওয়ার মাঝে একপাশে অবিচল থাকেন তামিম। বিপত্তি ঘটে ১৭তম ওভারে তার রানআউটে। লামিচেনের সরাসরি থ্রোতে আউট হন ৩৪ বলে ৩৫ রান করা বাংলাদেশ ওপেনার।

তামিম ফেরার পর শেষ তিন ওভারে কুমিল্লার দরকার ছিল ২৭ রান। ক্রিজে ছিলেন শহিদ আফ্রিদি। কাজটা নিজের মতো করেই শেষ করেন পাকিস্তানি সাবেক অধিনায়ক। ২৫ বলে পাঁচ চার ও দুই ছক্কায় ৩৯ রানে অপরাজিত থাকেন ‘বুম বুম’।

দুটি করে উইকেট নিয়ে সিলেটের সফল বোলার আল-আমিন ও লামিচেন।

এর আগে টস হেরে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ১২৭ রান করতে পারে সিলেট