চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঘনিষ্ঠ দৃশ্য থাকায় ‘চৌরঙ্গী’ ছাড়লেন জয়া, তার বদলে স্বস্তিকা

অতিরিক্ত ঘনিষ্ঠ দৃশ্যে মানসিক সম্মতি না থাকায় চৌরঙ্গীর বাইরে বেরিয়ে পড়েছেন জয়া আহসান। এ ‘চৌরঙ্গী’ সৃজিত মুখার্জির নতুন সিনেমা।

এর আগে দুটি সিনেমা করেছেন সৃজিত ও জয়া জুটি। একটি ‘রাজকাহিনী’ ও অন্যটি ‘এক যে ছিল রাজা’। এর মধ্যে ‘এক যে ছিল রাজা’ মুক্তির অপেক্ষায় আছে।

দেশ ভাগের গল্প নিয়ে মুক্তি পাওয়া ‘রাজকাহিনী’ ছবিতে জয়ার যেমন প্রচণ্ড প্রশংসা মিলেছিল, তেমনি জুটেছিল কিছু সমালোচনা। অভিনেতা রুদ্রনীলের সঙ্গে ঘনিষ্ঠ একটি দৃশ্যের কারণে অনেকের কাছে সমালোচিত হয়েছিলেন তিনি।

‘চৌরঙ্গী’তে একাধিক ঘনিষ্ঠ দৃশ্য ছিল। ফলে ছবিটি করবেন কিনা তা নিয়ে দ্বিধায় ছিলেন ‘দেবী’ অভিনেত্রী। অবশেষে ‘চৌরঙ্গী’ ছেড়ে দিয়ে দ্বিধার অবসান ঘটিয়েছেন। এটি থেকে পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দুই বাংলার জনপ্রিয় এ অভিনেত্রী!

জানা যায়, ছেড়ে দেওয়া সিনেমাতে তার চরিত্রের নাম ছিল করবী। যেখানে ছিল চুম্বনসহ ঘনিষ্ঠ দৃশ্যও।  ‘চৌরঙ্গী’ প্রসঙ্গে জয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘সিনেমাটি সৃজিতের সঙ্গে আলোচনা করেই ছেড়েছি। গল্পে অনেক বেশি এক্সপোজার থাকায় চরিত্রের প্রতি বিশ্বস্ত না থাকলে সেটি অবিচার করা হয়। অনেক কারণ থাকে অনেক মেন্টাল ব্লক থাকে যা সহজে পার হওয়া যায়না। সৃজিত বুঝেছে। ‘

জয়া সরে যায় সে জায়গায় স্বস্তিকা মুখোপাধ্যায়ের সুযোগ মিলেছে।

মণিশংকর মুখোপাধ্যায়ের ‘চৌরঙ্গী’ উপন্যাস থেকে ছবিটি নির্মিত হচ্ছে। এটি প্রকাশিত হয় ১৯৫৫ সালে। এর প্রেক্ষাপট গত শতকের পঞ্চাশ দশকের কলকাতার চৌরঙ্গী অঞ্চল। কাহিনীর কেন্দ্রে রয়েছে প্রেম। এই প্রেম হোটেলের অতিথি ও কর্মচারীদের মধ্যে দেখানো হয়েছে। সঙ্গে আছে বিয়োগান্তক পরিণতি! ষাটের দশকের শেষ ভাগে জনপ্রিয় এই উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিতে অভিনয় করেছিলেন উত্তম কুমার, শুভেন্দু চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ, সুপ্রিয়া দেবী ও অঞ্জনা ভৌমিক। ছবিটি তখন সুপারহিট হয়েছিল।

এবার নতুন করে ছবিটি তৈরি করছেন সৃজিত।