চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গুরু আজম খানের জন্মদিনে গান বাঁধলেন সৌর

আজন্ম যোদ্ধা আর ক্ষণজন্মা ‘রক গুরু’র আজম খানের ৬৯তম জন্মদিন ২৮ ফেব্রুয়ারি, জন্মদিনে গুরুকে উৎসর্গ করে সৌরের গান…

বাংলা গানের কিংবদন্তী শিল্পী আজম খানের ৬৯তম জন্মদিন ২৮ ফেব্রুয়ারি। জন্মদিনে এই রকস্টারকে উৎসর্গ করে গান বাঁধলেন সংগীতশিল্পী সৌর।

বিশ্বের নানা অঞ্চলের সংগীত ধারায় কাজ করে বাংলা গানকে আজম খান সমৃদ্ধ করেছিলেন। সারাজীবন ভালো গানের জন্য তিনি যেমন লড়াই করেছেন, একাত্তরের রণাঙ্গনে লড়াই করেছেন দেশের জন্যও। আজন্ম যোদ্ধা আর ক্ষণজন্মা এই ‘রক গুরু’কে গানে গানে স্মরণ করছে কিছু সংগীত পিপাসু মানুষ।

আজম খানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তার ৬৯তম জন্মদিনে প্রকাশিত হচ্ছে শিল্পী সৌরর ট্রিবিউট সিংগেল আজম খান। ২৮ ফেব্রুয়ারি মধ্য রাতে বাংলা ঢোল ব্যানারে প্রকাশিত হবে শিল্পী সৌরর ‘ট্রিবিউট সিংগেল আজম খান’ গানের ভিডিও।

এ বিষয়ে বাংলা ঢোল থেকে জানানো হয়, প্রজন্ম থেকে প্রজন্মে উন্মাদনা ছড়ানো এই শিল্পীর প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানাতে তার এ জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘বাংলা ঢোল’ ব্যানারে নির্মিত হয়েছে এই গানটি। গানটি লিখেছেন চিত্রশিল্পী ও লেখক ধ্রুব এষ এবং গানটিতে সুর ও কণ্ঠ দিয়েছেন শিল্পী সৌর।

গানটির সাউন্ড ডিজাইনিংয়ের কাজ করেছেন রেজাউল করিম লিমন এবং মিক্সিং ও মাস্টারিংয়ের কাজ করেছেন মাহমুদ তানাজ। আর কজমিক ডিজিটালের কারিগরি সহায়তায় গানটির ভিডিওচিত্র নির্মাণ করছেন নির্মাতা জহিরুল হাসান।

সংগীতপ্রিয় মানুষের কাছে ‘রকগুরু’ হিসেবে পরিচিত বাংলা গানের প্রথম এই রকস্টারের দেখানো পথেই এখনও হেঁটে চলেছেন দেশের অসংখ্য তরুণ শিল্পী। অজস্র ভক্ত ও অনুরাগীর শ্রদ্ধা ও ভালবাসায় সিক্ত এই রকস্টারের দেখানো পথের তেমনই এক তরুণ পথিক শিল্পী সৌর। তিনি তার এই শিল্পগুরুকে নিয়ে নির্মিত গান নিয়ে বলতে গিয়ে দ্ব্যর্থহীন কণ্ঠে সে কথা স্বীকার করে বলেন, বাংলা গানের রাজ্যে ঝড়ো হাওয়া বইয়ে দেওয়া শিল্পী গুরু আজম খান। আমরা যারা সমসাময়িক ধারায় গান গাওয়ার চেষ্টা করি তারা সবাই তার কাছে সমান ভাবে ঋণী।

সৌর আরও বলেন, আজম খান বাংলাদেশ ও বাংলা গানকে দেখিয়েছেন মুক্তির পথ। উন্মাতাল সত্তুরের দশকে বাংলাদেশের কৃষ্টি পরম্পরা ও শতভাগ বাংঙালিয়ানা বজায় রেখে তিনি বাংলা গানকে করে তুলেছিলেন বিশ্বজনিন। রক, পপ, রক এন্ড রোল, সার্ফ রক, ফোক রক সহ বিশ্বসংগীতের নানা ধারায় তিনি সমৃদ্ধ করেছেন বাংলা গানের ভাণ্ডার। আমরা যারা গুরুর গান শুনে বড় হয়েছি। তার গান শুনেই গাওয়া, বাজানো, সুর করা কিংবা গান লেখার সাহস পেয়েছি তাদের সবার পক্ষ থেকেই এই শ্রদ্ধাঞ্জলি। আর সবচেয়ে ভালোলাগার বিষয় হলো তার মত বিশাল মানুষকে শ্রদ্ধা জানিয়ে গুরুবন্দনার মধ্য দিয়েই মুক্তি পাচ্ছে আমার প্রথম মিউজিক ভিডিও। ২৮ ফেব্রুয়ারি মধ্যরাতে গানটি বাংলা প্রযোজনা প্রতিষ্ঠান ঢোলের ইউটিউব, ফেসবুক, আই টিউন সহ বিভিন্ন মাধ্যমে গানটি প্রকাশ করা হবে।