চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিচারকদের ‘জালিয়াত’ বললেন কেনিয়ার প্রেসিডেন্ট

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফল বাতিল করে দেয়ায় দেশটির সুপ্রিম কোর্টের বিচারকেদের ‘জালিয়াত’ বলে ধিক্কার জানিয়েছেন প্রেসিডেন্ট উহুরু কেনিয়াট্টা।

এর আগে এক ঘোষণায় কেনিয়াট্টা সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেছিলেন, আদালত যেই রায় দেবেন তার প্রতিই সম্মান জানিয়ে তা মেনে নেবেন তিনি। কিন্তু রায়ের পর নাইরোবিতে আয়োজিত এক র‌্যালিতে নিজেই যুদ্ধংদেহি মনোভাবের প্রকাশ ঘটিয়ে ফেললেন।

সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে ৬০ দিনের মধ্যে দেশটিতে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচন হতে হবে।

রায়ে আদালত বলেন, গত ৮ আগস্টের প্রেসিডেন্ট নির্বাচনে কেনিয়ার নির্বাচন কমিশনের কর্মকাণ্ডে অনিয়ম দেখা গেছে এবং এতে করে ভোটের ফল গ্রহণযোগ্যতা হারিয়েছে।

ওই নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট উহুরু কেনিয়াট্টাকে প্রায় ১৪ লাখ ভোটের ব্যবধানে জয়ী ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে বিরোধীরা আদালতে যাওয়ার পর কেনিয়ার সুপ্রিম কোর্ট এই রায় দিলেন।

নির্বাচনের ফলাফলের কারণে ২০০৭ সালের মতোই বিতর্কিত নির্বাচন পরবর্তী ভয়াবহ সহিংসতা ঘটতে পারে বলে আশঙ্কা করেছিলেন অনেকে। এবারের পরিস্থিতি অত বেশি ভয়াবহ না হলেও এখন পর্যন্ত কেনিয়া জুড়ে ছড়িয়ে পড়া প্রতিবাদ-বিক্ষোভ ও সংঘর্ষে কমপক্ষে ২৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।