চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘কৃষির নোবেল’ গ্রহণ করলেন স্যার ফজলে হাসান আবেদ

খাদ্য এবং কৃষিখাতের নোবেল পুরস্কার বলে পরিচিত ‘ওয়ার্ল্ড ফুড প্রাইজ ২০১৫’ গ্রহণ করেছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ। যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের রাজধানী দি মোয়াইন-এ আয়োজিত এক অনুষ্ঠানে পুরস্কারটি গ্রহণ করেন তিনি।

বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন বৃদ্ধি, দরিদ্র্যদের মাঝে তা ছড়িয়ে দেওয়া এবং এর মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে অসামান্য অবদানের জন্য স্যার ফজলে হাসান আবেদকে ৪১তম ওয়ার্ল্ড ফুড প্রাইজ দেওয়া হয়। পুরস্কারের অংশ হিসেবে ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার পাবেন তিনি।

স্যার আবেদ বলেন, এ বছরের ওয়ার্ল্ড ফুড প্রাইজের জন্য নির্বাচিত হওয়াটা বিরাট সম্মানের ব্যাপার। পুরস্কারটি দিয়ে তাকে এবং ব্র্যাকের প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়ার জন্য তিনি ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে ২০১৩ সালের পুরস্কার বিজয়ী রব ফ্রালে বলেন, দারিদ্র্য দূরীকরণে জৈবপ্রযুক্তি ব্যবহার করা বিশ্বের প্রথম দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশের কৃষকদের আধুনিক প্রযুক্তির শিক্ষাপ্রদানে ব্যাপক ভূমিকা রেখেছেন আবেদ।

গত ১ জুলাই ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের এক অনুষ্ঠানে পুরস্কারের বিজয়ী ঘোষণা করেন ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের সভাপতি কেনেথ এম. কুইন।

ওই অনুষ্ঠানে কুইন বলেন, পৃথিবী যেখানে এর বিশাল জনসংখ্যার সবার খাদ্য চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে, সেখানে স্যার ফজলে আবেদ এবং তার ব্র্যাক নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন এবং দারিদ্র্য দূরীকরণের চেষ্টায় অনুকরণীয় মডেল তৈরি করেছে। এই বিশেষ অর্জনের স্যার ফজলে হাসান আবেদ সত্যিই ওয়ার্ল্ড ফুড প্রাইজ পাওয়ার দাবিদার।