চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কিউইদের কাছে সাউথ আফ্রিকার অসহায় আত্মসমর্পণ

ক্রাইস্টচার্চ টেস্টে সাউথ আফ্রিকাকে ইনিংস ও ২৭৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। সাদা পোশাকের ক্রিকেটে ৪৬ বারের দেখায় এই নিয়ে প্রোটিয়াদের বিপক্ষে পঞ্চমবার জিতল কিউইরা।

শনিবার ৩ উইকেটে ৩৪ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করা অতিথি দল আড়াই ঘণ্টার বেশি ব্যাট করতে পারেনি। ১১১ রানেই থামে তাদের দ্বিতীয় ইনিংস।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

সাউথ আফ্রিকা: ৯৫ ও ১১১; নিউজিল্যান্ড: ৪৮২

২০০৪ সালে অকল্যান্ডে সর্বশেষ সাউথ আফ্রিকার বিপক্ষে টেস্টে জিতেছিল ব্ল্যাক ক্যাপরা। দীর্ঘ ১৮ বছর পর প্রোটিয়াদের বিপক্ষে লাল বলের ক্রিকেটে জয়ের স্বাদ পেল কিউইরা। একইসঙ্গে সাউথ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের সম্ভাবনার সামনে দাঁড়িয়ে রয়েছে টম ল্যাথামের দল।

টিম সাউদির সুইংয়ে দ্বিতীয় ইনিংসে নাকাল হয়েছে সফরকারী দলের ব্যাটাররা। প্রথম ইনিংসে ৭ উইকেট পাওয়া ম্যাট হেনরির বল যেন প্রতিপক্ষের দিকে সাপের ফণার মতোই ধেয়ে যাচ্ছিল। নেইল ওয়াগনার ও কাইল জেমিসনের শর্ট বলের বিপক্ষে সাউথ আফ্রিকা গড়তে পারেনি কোনো প্রতিরোধ।

দিনের দ্বিতীয় বলেই সাজঘরে ফেরেন ফন ডার ডুসেন। ৯ রান করে ম্যাট হেনরির বলে তিনি বোল্ড হন। অতিথি দলের প্রথম ইনিংসে সর্বাধিক ২৫ রান করেছিলেন জুবায়ের হামজা। এবার তিনি ৬ রান করে জেমিসনের বলে প্রথম স্লিপে ড্যারিল মিচেলের বলে ধরা পড়েন। তাতে ৪৬ রানেই ৫ উইকেট হারিয়ে আবারো একশ রানের নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে সাউথ আফ্রিকা।

ষষ্ঠ উইকেটে ৪১ রানের জুটি গড়েন টেম্বা বাভুমা ও কাইল ভারনানের ৪১ রানের জুটি গড়েন। ৭৩ বলে ৬ চারের মারে ৪১ রান করা বাভুমা বিদায় নিলে ভাঙে জুটি। তিনি ওয়াগনারের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে প্যাভিলিয়নের পথ ধরেন।

বাভুমার বিদায় নেয়া থেকেই শুরু হয় আবারো ব্যাটারদের আসা-যাওয়ার পালা। কেবল ২৪ রান করেই তারা শেষ ৫ উইকেট হারিয়ে বসলে ১১১ রানে অলআউট হয়।

সাউথ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ধসে নেতৃত্ব দেন সাউদি। ৩৩ রান খরচায় নেন ৫ উইকেট। ম্যাট হেনরি ও নেইল ওয়াগনার পান দুটি করে উইকেট। একটি উইকেট পকেটে পুরেন জেমিসন।

সফরকারীদের প্রথম ইনিংসে ব্যাটিং অর্ডার তছনছ করে দেয়া ম্যাট হেনরি ১৫ ওভারে ৭ মেডেনে ২৩ রানে নিয়েছিলেন ৭ উইকেট। ম্যাচে ৫৫ রান দিয়ে তুলেছেন ৯ উইকেট। ব্যাট হাতে খেলেছিলেন ৫৮ রানের অপরাজিত ইনিংস। অলরাউন্ড পারফরম্যান্সের ফলে অবধারিতভাবেই হয়েছেন ম্যাচ সেরা।

হেনরির কীর্তিতে ঢাকা পড়ে গেছে উইকেটররক্ষক ব্যাটার টম ব্লান্ডেলের পারফরম্যান্স। ব্যাট হাতে করেছেন ৯৬ রান। উইকেটের পেছনে দাঁড়িয়ে নিয়েছেন ৬টি ক্যাচ।