চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কারফিউ তুলে দেয়া হয়েছে ইউক্রেনের রাজধানীতে

ইউক্রেনের রাজধানীতে সপ্তাহব্যাপী দীর্ঘ কারফিউ প্রত্যাহার করা হয়েছে। বাসিন্দারা এখন তাদের ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্র থেকে বের হয়ে হতে পারবেন।

বিবিসি জানায়, মুদি দোকানগুলি খোলার অনুমতি দেওয়া হয়েছে এবং গণপরিবহনগুলো চলাচল করতে শুরু করবে, যদিও পাতাল ট্রেনগুলি স্বাভাবিকের চেয়ে অনেক কম চলাচল করবে।

ছুটির দিনেও বারবার বিস্ফোরণ ঘটেছে। তবে সেগুলির বেশিরভাগই কিয়েভের কেন্দ্র থেকে বাইরে বলে মনে হচ্ছে। শহরের কেন্দ্রে রাশিয়ান ক্ষেপণাস্ত্রের সম্ভাব্য হামলা শেষমেশ বাস্তবায়িত হয়নি এবং রাজধানীর নিয়ন্ত্রণ ইউক্রেনের হাতেই এখনো রয়েছে।

কারফিউ তুলে দেয়ার আধঘণ্টা পর বিমান হামলার সাইরেন বেজে ওঠে এবং বাসিন্দাদের পিছু হটতে হয়।

কিয়েভের কর্মকর্তারা সতর্ক করেছেন যে যুদ্ধ শেষ হয়নি, কারণ শহরের প্রায় প্রতিটি এলাকার রাস্তায় লড়াই চলছে। সরকারি কর্মকর্তারা বলছেন যে, কিয়েভের বাসিন্দারা সকালে উঠে উঠে এমন একটি শহরের দৃশ্য দেখবে যা তারা সচরাচর দেখে অভ্যস্ত নয়।

কিয়েভের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় যে, “আপনি যখন সকাল ৮ টার পর শহর ত্যাগ করবেন, তখন কিয়েভের রাস্তায় থাকা দুর্গ, ট্যাঙ্ক-প্রতিরোধী হেজহগ এবং অন্যান্য প্রতিরোধ চোখে পড়তে পারে।

কারফিউ আবার রাত ১০টায় শুরু হবে এবং আগামীকাল সকাল ৭টা পর্যন্ত চলবে। তবে বাসিন্দাদের যে একেবারে প্রয়োজন না হলে দিনের বেলায় তাদের বাড়িঘর এবং আশ্রয়কেন্দ্র ত্যাগ না করতে পরামর্শ দেওয়া হয়েছে।