চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এইচএসসি পরীক্ষায় দায়িত্বে অবহেলা: ৩ শিক্ষক বহিষ্কার

নাটোরের গুরুদাসপুরের বিল চলন শহীদ শামসুজ্জোহা অনার্স কলেজে চলতি এইচএসসি পরীক্ষায় দায়িত্ব অবহেলার অভিযোগে ৩ শিক্ষককে পরীক্ষার সকল কার্যক্রম থেকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। গতকাল সোমবার বাংলা প্রথম পত্রের পরীক্ষায় দায়িত্ব অবহেলার কারণে মঙ্গলবার তাদের বিরুদ্ধে এই বহিষ্কারাদেশ দেন পরীক্ষা কমিটি।

বহিষ্কৃত তিন শিক্ষক হলেন, শামসুজ্জোহা কলেজের প্রভাষক লুৎফুল হক ও রিতা রানী এবং একই কলেজের পরিদর্শক আখের আলী।

পরীক্ষার্থী ও কেন্দ্র সচিব জানান, গতকালের এইচএসসি বাংলা ১ম পত্রের পরীক্ষায় শহীদ শামসুজ্জোহা কলেজের ৩০১ নম্বর কক্ষে ৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ২০১৬ সালের পুরাতন সিলেবাসের ১৫ জন ও এ বছরের নিয়মিত ৩৬ জন পরীক্ষার্থী ছিলো।  দায়িত্বরত শিক্ষকরা প্রশ্নপত্র প্রদানের সময় পুরাতন সিলেবাসের ১৫টি প্রশ্নপত্র নতুন সিলেবাসের ছাত্রদের দেয়। বিষয়টি পরীক্ষার ৫ মিনিট অতিবাহিত হওয়ার পর তাদের নজরে আসে এবং তারা সেটি সংশোধন করে পুরাতন ছাত্রদের দিয়ে পরীক্ষা গ্রহণ সম্পন্ন করায়।

মঙ্গলবার সকালে বিষয়টি ছাত্ররা এসে কেন্দ্র সচিবকে জানায়। কেন্দ্র সচিব অধ্যক্ষ রেজাউল করিম এই দায়িত্ব অবহেলার কারণে ওই তিন শিক্ষককে এ বছরের পরীক্ষার কার্যক্রম থেকে বহিষ্কার করেন।

এ ব্যপারে গুরুদাসপুর থানার উপজেলা নির্বাহী কর্মকর্তা মনির হোসেন, অভিযুক্ত ওই তিন শিক্ষককে সাতদিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।