চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

উত্তেজনা বাড়িয়ে জাপানী জল সীমায় কামানবাহী চীনা জাহাজ

উত্তেজনা বাড়িয়ে পূর্ব চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জের জলসীমায় প্রথমবারের মতো ঢুকেছে কামানবাহী চীনা জাহাজ। শনিবার বিতর্কিত জলসীমায় কামানবাহী চীনা জাহাজ ঢুকছে বলে দাবি করেছে জাপানের উপকূলরক্ষী বাহিনী ।

বিতর্কিত জলসীমায় ঢুকেছিলো তিনটি চীনা জাহাজ তার মধ্যে একটিতে কামানের নল দেখা গেছে বলে দাবি করা হয়েছে। এ সব জাহাজ বিতর্কিত পানিসীমার মধ্যে প্রায় এক ঘণ্টা ১০ মিনিট কাটানোর পর ওই এলাকা ছেড়ে চলে যায়।

মঙ্গলবার প্রথম ওই এলাকার কাছাকাছি এ জাহাজকে দেখা গেছে। এটি সে সময়ে ঘণ্টায় ২৯ কিলোমিটার বেগে চলছিলো। সে সময়ে চীন বলেছিলো, সাধারণ ভাবে জাহাজে যে সব সরঞ্জাম থাকেই এতে তাই রয়েছে। এ ছাড়া চীনা জলসীমায় স্বাভাবিক তৎপরতায় জড়িত রয়েছে এটি।

বিতর্কিত জলসীমার কাছ দিয়ে অনেক সময়ই চীনা জাহাজ অতিক্রম করে কিন্তু ওসব জাহাজে কামান বা অস্ত্র থাকে না বলে জাপানের উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে।

পূর্ব চীন সাগরের দিয়াইউ বা সেনকাকু দ্বীপ নিয়ে চীন ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। জাপান ২০১২ সালে দ্বীপটিকে জাতীয়করণ করার পর থেকে প্রায়ই চীনা জাহাজ ও বিমান বিতর্কিত অঞ্চল দিয়ে টহল দেয়। চীনও ওই দ্বীপের মালিকানা দাবি করে আসছে।

দিয়াইউ বা সেনকাকু দ্বীপের সার্বভৌমত্ব ছাড়ের বিষয়ে কোনো আপোষ করবে না বলে এর আগে ঘোষণা করেছে টোকিও এবং বেইজিং।