চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইংল্যান্ডে গাপটিল ঝড়, ৩৫ বলে সেঞ্চুরি

ইংলিশ কাউন্টি ক্রিকেটে ‘টুয়েন্টি-২০ ব্লাস্ট’ টুর্নামেন্টে ওরচেষ্টারশায়ারের হয়ে রীতিমতো ঝড় তুলেছেন মার্টিন গাপটিল। শুক্রবার মাত্র ৩৫ বলে সেঞ্চুরি করেছেন কিউই ওপেনার।

আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে নিউজিল্যান্ডের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটা কলিন মুনরোর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি করেন তিনি। গাপটিল ঘরোয়া টি-টুয়েন্টির সেঞ্চুরি দিয়ে তাকেও ছাড়িয়ে গেছেন।

নর্দাম্পটনশায়ারের ছুঁড়ে দেয়া ১৮৮ রান তাড়া করতে নেমে ১২ চার ও ৭ ছক্কায় ঝোড়ো ইনিংসটি সাজান গাপটিল। তার ৩৮ বলে ১০২ রানের ইনিংসে ভর করে ৯ উইকেটে জিতেছে ওরচেষ্টারশায়ার।

টি-টুয়েন্টিতে নিউজিল্যান্ডের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটা এখন গাপটিলের। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটা সাউথ আফ্রিকার ডেভিড মিলারে (৩৫)।

তবে ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ক্রিস গেইলের। আইপিএলে ৩০ বলে সেঞ্চুরি আছে তার। এরপর যথাক্রমে রিশভ পান্ট (৩২ বল, আইপিএল) ও অ্যান্ড্রু সাইমন্ডস (৩৪ বল, টুয়েন্টি-২০ ব্লাস্ট)।

গাপটিলের সেঞ্চুরিটা এ তালিকায় যুগ্মভাবে চারনম্বরে। তবে টুয়েন্টি-২০ ব্লাস্ট টুর্নামেন্টের ইতিহাসে এটি দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি। ২০০৪ সালে এই টুর্নামেন্টে ৩৪ বলে সেঞ্চুরি করে রেকর্ডটি এখনো ধরে রেখেছেন সাইমন্ডস।