চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আশ্রয়কেন্দ্রে ১৯ জেলার সাড়ে ১২ লাখ বাসিন্দা

ঘূর্ণিঝড় ‘ফণীর’ ছোবল থেকে রক্ষা পেতে উপকূলীয় ১৯ জেলার সাড়ে ১২ লাখ বাসিন্দা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।

এরমধ্যে সবচেয়ে বেশি মানুষ আশ্রয় নিয়েছেন বরগুনা জেলা থেকে। এই জেলার লাখের বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে গিয়েছেন।

আবহাওয়া অধিপ্তর সূত্র জানিয়েছে, ঘূর্ণিঝড়টি শনিবার বেলা ১১টার দিকে বাংলাদেশে ঢুকতে পারে। তবে এর গতিবেগ কিছুটা কম থাকবে বলে ধারণা করা হচ্ছে।

উত্তর বঙ্গোপসাগরে গত ২৭ এপ্রিল ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার পাঁচ দিন পর শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৯টার দিকে ভারতের উড়িষ্যায় আঘাত হানে ফণী। সাত শ কিলোমিটার দূরে প্রবল এই ঘূর্ণিঝড়টি আঘাত হানলেও বাংলাদেশের রাজধানী ঢাকায় প্রভাব পড়ে ১০ মিনিটের ভেতর।

ঘূর্ণিঝড় ফণী’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়ার সাথে থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। প্রবল ঝড়ের আতঙ্কে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

শুক্রবার সকাল থেকে থেমে থেমে বৃষ্টি থাকলেও দুপুর ১২টার পর থেকে ঝড় শুরু হয় পটুয়াখালির কুয়াকাটা সৈকত ও এর আশপাশের এলাকায়। জেলার ১৩০৫০ কিলোমিটার বাঁধের মধ্যে অন্তত ২৫ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইছে।

দুপুর দেড়টার দিকে প্রবল ঝড়ো হাওয়ার সাথে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে খুলনায়, এবং ক্রমশ তা বাড়ছে। ফুঁসে উঠেছে নদীর পানি।

সাতক্ষীরায় সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। এর মধ্যেই প্রচণ্ড গরম ও আবহাওয়া গুমোট হয়ে রয়েছে। জেলার তিনটি ঝুঁকিপূর্ণ উপকূলীয় উপজেলা শ্যামনগর, আশাশুনি ও কালিগঞ্জে বিশেষ ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন।

দ্বীপজেলা ভোলায় সকাল থেকে কয়েক দফা বৃষ্টি হয়েছে। সেই সাথে জোরে হাওয়া বইছে। চরের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

লক্ষ্মীপুরে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সকাল ১০ টা থেকে থেমে গুড়ি গুড়ি থেকে মাঝারী ধরনের বৃষ্টি হচ্ছে। তবে প্রচণ্ড গরমের রেশ কাটেনি। আকাশ ঘন কালো মেঘে ঢাকা রয়েছে। থেকে থেকে প্রচণ্ড গর্জন শোনা যাচ্ছে।

মেঘাচ্ছন্ন বরগুনায় গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে সকাল থেকেই। ফণীর প্রভাবে ঢাকাতেও বৃষ্টি হচ্ছে।