চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আদালতের নিষেধের ফাঁক দিয়ে শপথ নিয়েছেন শিল্পীরা

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচিত নতুন কমিটি শপথ নিয়েছে। আজ শুক্রবার বিকালে রাজধানীর বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবে এই শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজন করা হয়। এখানে সংগঠনটির নবনির্বাচিত সভাপতি মিশা সওদাগরকে শপথবাক্য পাঠ করান নির্বাচন কমিশনের চেয়ারম্যান মনতাজুর রহমান আকবর। এরপর নির্বাচিত অন্য সদস্যদের শপথবাক্য পাঠ করান মিশা সওদাগর।

এদিকে গতকাল বৃহস্পতিবার বিকালে ঢাকার ২য় সিনিয়র সহকারি জজ আদালত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচিত নতুন কমিটির কাছে ক্ষমতা হস্তান্তর না করার জন্য অন্তবর্তিকালীন অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন। রমিজ উদ্দিনের আবেদনের প্রেক্ষিতে আদালত এই আদেশ দেন। এরপর রাতে মৌখিক বিবৃতিতে শপথ গ্রহণ অনুষ্ঠান স্থগিত করে নির্বাচন কমিশন।

কিন্তু আজ শুক্রবার সকাল থেকে আদালতের আদেশের খুটিনাটি নানা দিক বিশ্লেষণ করে নির্বাচন কমিশন। পরমর্শ নেওয়া হয় আইনজীবীদের কাছ থেকেও। এরপর অন্তবর্তিকালীন অস্থায়ী নিষেধাজ্ঞা আদেশের ফাঁক দিয়ে এই পূ​র্ব নির্ধারিত শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজন করা হয়।

আদালতের আদেশের বিরুদ্ধে এ উদ্যোগ নেওয়া হচ্ছে কিনা—জানতে চাইলে অনুষ্ঠানের আগে চ্যানেল আই অনলাইনকে মনতাজুর রহমান আকবর বলেন, ‌‘আমরা আদেশটি ভালো ভাবে বিশ্লেষণ করেছি। সেখানে বিবাদীগণের কাছে ক্ষমতা হস্তান্তরের না করার কথা বলা হয়েছে। আমরা ক্ষমতা হস্তান্তর করছি না। আমরা শুধু শপথবাক্য পাঠ করাচ্ছি! ক্ষমতা হস্তান্তর করবে আগের কমিটি। এটা গঠনতন্ত্রেই লেখা আছে।’

নির্বাচন কমিশনের আপিল বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন দিলু চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘আদালতের রায়ের বিরুদ্ধে গিয়ে আমি কিছু করতে চাই না। আসলে পুরো ব্যাপারটি আমার কাছে স্পষ্ট নয়।’ অনুষ্ঠানে ছিলেন না তিনি।

নির্বাচনে ওমর সানি–অমিত হাসান প্যানেল থেকে জয়লাভ করেছেন সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন ও কোষাধ্যক্ষ পদে কমল আর কার্যনির্বাহী পরিষদের সদস্য পদে জেসমিন, ফেরদৌস ও মৌসুমী। আজ তাদের কেউই শপথ নেননি। কক্সবাজারে শুটিংয়ে ব্যস্ত থাকায় ইমন ও সাইমন শপথ নিতে পারেননি। এছাড়া নির্বাচিত বাকি সবাই আজ শপথ নিয়েছেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চিত্রনায়ক ফারুক, পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন, আপিল বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু, শামসুল আলম, নৃত্য পরিচালক সমিতির সভাপতি মাসুম বাবুলসহ অনেকে। আমন্ত্রিত অতিথিরা চলচ্চিত্র শিল্পকে বাঁচাতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান।

গত ৫ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়।

চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিতদের শপথবাক্য পাঠ করান মিশা সওদাগর
শপথ গ্রহণের পর নতুন কমিটির সাধারণ সম্পাদক জায়েদ খান, সহসভাপতি রিয়াজ, সভাপতি মিশা সওদাগর ও সহসভাপতি নাদের খান
অনুষ্ঠানে অঞ্জনা, পপি, পূর্ণিমা ও সুব্রত