চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আগুনে ঘি ঢাললেন ওবামা

উত্তর আমেরিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট ম্যাককিনলি’র নাম পরিবর্তন করছে মার্কিন সরকার। পাহাড় চূড়ার নতুন নাম মাউন্ট ডেনালি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলাস্কায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ঐতিহাসিক সফরের স্মারক হিসেবে আলাস্কার স্থানীয় জনগোষ্ঠীর কাছে বিশেষ গুরুত্বপূর্ণ ওই চূড়ার নাম পাল্টানো হচ্ছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

আথাবাস্কান শব্দ ‘ডেনালি’র অর্থ ‘সুউচ্চ’। মাউন্ট ম্যাককিনলি পর্বত নিয়ে আলাস্কা এবং ওহায়োর অধিবাসীদের মধ্যে রয়েছে দীর্ঘ বছরের পুরানো বিবাদ। আলাস্কার অধিবাসীরা বহু আগে থেকেই পর্বতটিকে ডেনালি নামে ডেকে আসছে।

কিন্তু মার্কিন সরকার যুক্তরাষ্ট্রের ২৫তম প্রেসিডেন্ট উইলিয়াম ম্যাককিনলি’র নামে আনুষ্ঠানিকভাবে এর নাম দেয় মাউন্ট ম্যাককিনলি।

ম্যাককিনলি’র জন্ম হয়েছিলো ওহায়ো অঙ্গরাজ্যে। তাই এই নাম নিয়ে সংঘাত দেখা দেয় ওহায়ো এবং আলাস্কা অঙ্গরাজ্যের মধ্যে। পর্বতটির নাম পরিবর্তনের সিদ্ধান্তের মধ্য দিয়ে ওবামা ওই বিবাদের আগুনে ঘি ঢাললেন।

হোয়াইট হাউজের বিবৃতিতে স্বরাষ্ট্র সচিব স্যালি জুয়েল বলেন, ‘স্থানটির প্রতি আমাদের নিজস্ব নিষ্ঠা এবং সম্মান থেকেই আমরা আনুষ্ঠানিকভাবে পর্বতটিকে মাউন্ট ডেনালি নামকরণ করছি। আলাস্কার স্থানীয় জনগণের ঐতিহ্যকে স্বীকৃতি দিয়ে এবং তাদের প্রতি জোরালো সমর্থন প্রকাশ করে আমরা নাম পরিবর্তন করছি।’

সরকারের এই সিদ্ধান্তে ওহায়োর রাজনীতিকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। একে সরকারের ‘সাংবিধানিক সীমালঙ্ঘন’ বলে আখ্যায়িত করেছেন তারা। তবে নামকরণ থামাতে তারা কোনো পদক্ষেপ নেবেন কিনা বা কী পদক্ষেপ নেবেন তা এখনো তাদের পক্ষ থেকে স্পষ্টভাবে জানানো হয়নি।

সরকারের এই রাজনৈতিক সিদ্ধান্তকে ওহায়োর জনগোষ্ঠীদের জন্য অপমানজনক বলে মনে করেন রিপাবলিকান রাজনীতিক বব গিবস। সিদ্ধান্তের বাস্তবায়ন ঠেকাতে সম্ভাব্য সবকিছু করবেন বলে জানান তিনি।