চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অস্কার ২০২২: সেরা অ্যাডাপটেড চিত্রনাট্য ‘কোডা’

চলচ্চিত্র জগতের সর্বোচ্চ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ৯৪তম আসরের বিজয়ীদের নাম ঘোষণা হলো আজ (২৮ মার্চ)। এবার সেরা অ্যাডাপটেড চিত্রনাট্য বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ‘কোডা’।

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ফরাসি ব্যবসাসফল ছবি ‘দি অ্যারিস ফ্যামিলি’র ইংরেজি ভাষার রিমেক এটি। ‘কোডা’র গল্প একটি বধির পরিবারের একমাত্র শ্রবণশক্তি থাকা কিশোরী রুবিকে কেন্দ্র করে। বধির দম্পতির শ্রবণশক্তিসম্পন্ন তরুণীর গায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে সাজানো হয়েছে ছবিটি। রুবি চরিত্রে অভিনয় করেছেন ব্রিটিশ টিভি উপস্থাপক অ্যালেডের মেয়ে এমিলিয়া জোন্স। বাস্তব জীবনে বধির অভিনয়শিল্পীরা ছবিটিতে কাজ করেছেন। আমেরিকার প্রতীকী ভাষা ব্যবহার করেছেন তারা।

সেরা অ্যাডাপটেড চিত্রনাট্য বিভাগের মনোনয়ন তালিকায় আরও ছিল ড্রাইভ মাই কার (রুসুক হামাগুচি), ডুন (এরিক রথ, জন স্পাইহটস এবং ডেনিস ভিলেনিউভ), দ্য লস্ট ডটার (ম্যাগি গিলেনহাল) ও দ্য পাওয়ার অব ডগ (জেন ক্যাম্পিয়ন)।

৯৪তম এই আসরটির মাধ্যমে মহামারির পরে আবারও পুরনো রূপে ফিরছে অস্কার। এ বছরের অস্কারে সশরীরে তারকারা উপস্থিত হয়েছেন। অস্কার অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে যুক্তরাষ্ট্রের এবিসি চ্যানেল। এছাড়াও দেখা গেছে স্টার ওয়ার্ল্ড ও স্টার মুভিজ চ্যানেলে।