চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১১,৯৭২ রানে থামলেন তুষার ইমরান

বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটের রানমেশিন তুষার ইমরান সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন। ১২ হাজার রান ছুঁয়ে অবসর নেয়ার ইচ্ছা থাকলেও চোটের কারণে জাতীয় লিগের শেষ ম্যাচ খেলতে পারছেন না খুলনা বিভাগের ব্যাটার। তাতে ১১,৯৭২ রানে থামতে হচ্ছে তুষারকে।

না খেললেও দলের সঙ্গে আছেন তুষার। বিকেএসপিতে ঢাকা বিভাগের বিপক্ষে ম্যাচ শুরুর আগে তাকে দেয়া হয়েছে সংবর্ধনা।

চার দিনের ক্রিকেটে দশ হাজার রানও ছুঁতে পারেননি দেশের অন্য কেউ। সেখানে তুষারের রান ১২ হাজার থেকে ২৮ কম। লিগের চতুর্থ রাউন্ডে পায়ে চোট পাওয়ায় খেলতে পারেননি পরের রাউন্ড। ষষ্ঠ ও শেষ রাউন্ডেও তার নামা হয়নি।

বিজ্ঞাপন

বাংলাদেশের হয়ে ৪১টি ওয়ানডে ও পাঁচটি টেস্ট খেলেছেন তুষার। ২০০৭ সালে জাতীয় দল থেকে বাদ পড়ার পর আর ডাক আসেনি তার। ফার্স্ট ক্লাস ক্রিকেটে নিয়মিত রান করে গেলেও নির্বাচকরা উপেক্ষাই করে গেছেন।

১৮২ ম্যাচে ৩০৭ ইনিংস ব্যাট করে তুষারের রান ১২ হাজার ছুঁইছুঁই। রয়েছে ৩২টি সেঞ্চুরি ও ৬৩টি টি ফিফটি। এ রেকর্ডের ধারেকাছে কেউ নেই।

২০০১ সালে শুরু করেছিলেন ক্রিকেট ক্যারিয়ার। প্রথম শ্রেণির ক্রিকেট শুরুর বছরই সুযোগ হয় বাংলাদেশের লাল-সবুজ জার্সিতে ওয়ানডে খেলার। আন্তর্জাতিক ক্যারিয়ার খুব উজ্জ্বল না হলেও চার দিনের ক্রিকেটে রানের ফল্গুধারা ছুটিয়ে যে নজির রেখেছেন তা অনেক খেলোয়াড়ের জন্যই দৃষ্টান্ত।

অবশেষে শেষ হল দুই দশক দীর্ঘ সংগ্রামী এক ক্রিকেট ক্যারিয়ারের গল্প। খেলা ছাড়ার আগেই তুষার নাম লিখিয়েছেন কোচিংয়ে। শেখ জামাল ধানমন্ডি ক্রিকেট একাডেমির হেড কোচ তিনি।

বিজ্ঞাপন