চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নোয়াখালীর সুবর্ণচরে সূর্যমুখী চাষের নতুন সম্ভাবনা

নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় বাণিজ্যিকভিত্তিতে শুরু হয়েছে সূর্যমুখীর আবাদ। আবাদ সম্প্রসারণে সেখানে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন গড়ে তুলেছে সূর্যমুখীসহ বিভিন্ন তেলবীজ ও ডালবীজ বর্ধন খামার। সূর্যমুখীর স্বাস্থ্যকর তেল মানুষের কাছে পৌঁছে দিতে দেশে প্রথমবারের মতো আধুনিক কারখানা স্থাপনের উদ্যোগ নিয়েছে গ্লোব এগ্রো লিমিটেড।

সূর্যোদয়ের সময় থেকে সূর্যের দিকে মুখ করে থাকে আর সূর্য পাটে নামতে থাকলে সেও নামিয়ে নেয় মুখ, তাই ফুলটির নাম সূর্যমুখী। ১৯৭০ সালে মুক্তিপ্রাপ্ত ইতালির মুভি ‘সানফ্লাওয়ার’ এ রাশিয়ার সূর্যমুখী ক্ষেতে সোফিয়া লরেনের বিচরণের সেই দৃশ্যটির একদিন এদেশের মানুষকেও টেনেছে। অনেকেই ভেবেছে কৃষকের ক্ষেতে এমন শোভা বর্ধন করা ফুলের সমাহার ঘটানোর কথা। চেষ্টাও থেমে নেই। কিন্তু এবার সূর্যমুখী আবাদে এক বড় সাফল্যের কথা জানান দিচ্ছে নোয়াখালীর সুবর্ণচর।

ফুলে ভরা ক্ষেত দেখে নতুন করে সূর্যমুখী আবাদে আগ্রহী হয়ে উঠেছেন কৃষক। সুবর্ণচরের চর বজলুল করীম, চর আমানুল্যা ও পশ্চিম চর-ভাটার প্রায় ১৫৪ একরে সূর্যমুখী চাষ হয়েছে এবার। কৃষক বলছেন, তারা পিছিয়ে আছেন শুধু বাজারজাতের ক্ষেত্রে।

কৃষকের এসব সমস্যাকে গুরুত্ব দিয়েই সূর্যমুখী আবাদ ও তেল উৎপাদনে নতুন স্বপ্ন নিয়ে হাজির হয়েছেন শিল্প উদ্যোক্তা হারুণ অর রশীদ।

বিজ্ঞাপন

নারায়ণগঞ্জের রূপগঞ্জে দেশে প্রথমবারের মতো গড়ে উঠেছে সূর্যমুখী বীজ থেকে তেল তৈরির সর্বাধুনিক কারখানা। অল্পদিনেই তেল উৎপাদন শুরু হবে বলে জানাচ্ছেন উদ্যোক্তা।

কৃষকও জানাচ্ছেন, বাজার অনুকূল সুবিধা পেলে তাদের অন্যতম লাভজনক ফসল হতে পারে সূর্যমুখী।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে:

শেয়ার করুন: