চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মঙ্গলবার রাতে লন্ডনে ‘শনিবার বিকেল’

একের পর এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মাতিয়ে যাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত আলোচিত ছবি ‘শনিবার বিকেল’। বাংলাদেশে মুক্তির অনুমতি না পেলেও ছবিটি রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও অস্ট্রেলিয়ার সিডনি ফিল্ম ফেস্টিভালের মতো দাপুটে চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। আর এবার ছবিটি দেখানো হবে লন্ডন চলচ্চিত্র উৎসবে।

বাগরি ফাউন্ডেশন লিফ (LIFF) ফেস্টিভালের অধীনে লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসব। লন্ডনে চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠেছে বৃহস্পতিবার (২০ জুন) থেকে, চলবে ২৯ জুন পর্যন্ত। বার্মিংহামে চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠবে শুক্রবার (২১ জুন) থেকে, চলবে ১ জুলাই পর্যন্ত এবং ম্যানচেস্টারে উৎসব শুরু হবে ২৬ জুন থেকে, চলবে ২৯ জুন পর্যন্ত।

বিজ্ঞাপন

এরমধ্যে লন্ডনে আসছে মঙ্গলবার (২৫ জুন) রাত সাড়ে ৮ টায় রয়েছে ফারুকীর ‘শনিবার বিকেল’-এর শো এবং তার দুদিন পর বৃহস্পতিবার (২৭ জুন) ছবিটি দেখানো হবে।  এবং ম্যানচেস্টারে ছবিটি দেখানো হবে ২৯ জুন সন্ধ্যা ৬টায়। এমন তথ্যই জানা গেছে বাগরি ফাউন্ডেশন লিফ-এর ওয়েব সাইট থেকে।

লন্ডনের দুটি শো’তে অংশ নিবেন মোস্তফা সরয়ার ফারুকী। চ্যানেল আই অনলাইনকে তিনি জানান, চলচ্চিত্র উৎসবে যোগ দিতে ২৩ জুন লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি। এই প্রদর্শনীতে তার সাথে উপস্থিত থাকবেন নুসরাত ইমরোজ তিশা, ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানি, গাউসুল আলম শাওন ও ‘শনিবার বিকেল’-এর জার্মানি অংশের প্রযোজক আন্না ক্যাচকো।

লন্ডনে অবস্থানরত বাঙালি দর্শকদের উদ্দেশ্যে ফারুকী ও তিশা আহ্বান জানান, যারা ‘শনিবার বিকেল’ নিয়ে আগ্রহী তারা যেন ২৫ জুন বারবিকান আর্ট সেন্টার এবং ২৭ জুন জেনোসিস সিনেমা হলে উপস্থিত থাকেন।

ফারুকী জানান, লন্ডনে দুটি শো শেষে দর্শকদের সাথে সরাসরি প্রশ্নোত্তরপর্বে অংশ নিবেন তারা।

এরপর লন্ডন থেকে জার্মানের মিউনিখ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্দেশ্যে রওনা করবেন ফারুকী। এই উৎসবের প্রতিযোগিতা বিভাগ সিনেকোপ্রো কম্পিটিশনে লড়বে ‘শনিবার বিকেল’। মিউনিখ ফিল্ম ফেস্টিভালের ওয়েব সাইটে ঘুরে দেখা যায়, ‘সিনেকোপ্রো’ বিভাগে ফারুকীর ‘শনিবার বিকেল’ ছাড়াও প্রতিযোগিতা করছে চলতি বছরে কানের ‘ফিপরেসকি প্রাইজ’ জয়ী এলিয়া সুলেইমানের ‘ইট মাস্ট বি হেভেন’, ব্রাজিলিয়ান পরিচালক করিম আইনোজের ‘দি ইনভিজিবল লাইফ অফ ইউরিডাইস গুজমাও’ এবং সানড্যান্স ফিল্ম ফেস্টিভালে ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়া চলচ্চিত্র ‘গাজা’।

ওয়েব সাইটে আরো জানানো হয়, ২৭ জুন থেকে শুরু হওয়া মিউনিখ চলচ্চিত্র উৎসব চলবে ৬ জুলাই পর্যন্ত। এরমধ্যে ‘শনিবার বিকেল’-এর মোট চারটি স্ক্রিনিং হবে। জুনের ২৯ ও ৩০ তারিখ দুটি এবং জুলাইয়ের ১ ও ৪ তারিখ দুটি। সেই উৎসবে দর্শকের সাথে প্রশ্নোত্তর পর্বেও অংশ নিবেন নির্মাতা, এমনটা জানা ফারুকী।

বাংলাদেশ-ভারত-জার্মান এই ত্রিদেশীয় যৌথ প্রযোজনায় নির্মিত ‘শনিবার বিকেল’ বাংলা ভাষা ছাড়াও ইংরেজি ভাষাতেও হয়েছে ডাবিং। টানা ১৫ দিন মহড়ায় মাত্র ৭ দিনেই শেষ হয়েছে ছবির শুটিং।

২০১৬ সালে গুলশানে ঘটে যাওয়া হলি আর্টিজানে জঙ্গি হামলা নিয়েই এ ছবির প্লট। ‘শনিবারের বিকেল’ ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, পরমব্রত, তিশা এবং ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানি।

Bellow Post-Green View