চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভোটগণনার শুরুতেই এগিয়ে বিজেপি

লোকসভা নির্বাচন

ভারতের ৭ ধাপের দীর্ঘ ১৭তম লোকসভা নির্বাচনের ফল ঘোষণার জন্য চলছে ভোটগণনা। এ পর্যন্ত পাওয়া ফলাফলে এগিয়ে রয়েছে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন দল বিজেপি।

এনডিটিভি জানিয়েছে, সর্বশেষ গণনার ফল অনুসারে, গণনার অধীনে ৫৪২টি আসনের মধ্যে বিজেপি ও জোট (এনডিএ) পেয়েছে ৩৪২টি, কংগ্রেস ও জোট (ইউপিএ) পেয়েছে ৯০টি এবং জোটবিহীন দলগুলো পেয়েছে ১১০টি আসন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সকাল ৮টায় প্রার্থীদের প্রতিনিধিদের উপস্থিতিতে ভোটগণনা শুরু হয়।

বিজ্ঞাপন

আসন্ন ফলাফল নিয়ে ভারত জুড়ে একদিকে বিজয়োল্লাসের প্রস্তুতি আরেকদিকে চাপা উত্তেজনা। উদ্বেগ-উৎকণ্ঠায় সময় পার করছেন রাষ্ট্রের শীর্ষ ব্যক্তি থেকে শুরু করে সাধারণ নাগরিকরাও।

দিল্লির মসনদে কে বসছেন, নরেন্দ্র মোদি নাকি অন্য কেউ, জানা যাবে আজই। ভোট গণনার পুরো প্রক্রিয়াই হচ্ছে ভিডিও ক্যামেরার সামনে। ভোট গণনায় প্রত্যেক প্রার্থীর প্রতিনিধিদের পাশাপাশি রয়েছেন নির্বাচনী পর্যবেক্ষকরা।

ইভিএমের ভোট গণনার পরেই ভিভিপ্যাট গণনা করা হবে। গণনা হবে লটারিতে বেছে নেয়া ৫টি করে বুথের ভিভিপ্যাট। তবে প্রতি রাউন্ডের শেষে অন্যান্য বারের মতোই ফলাফল জানানো হবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

প্রথমবারের মতো ভিভিপ্যাট যন্ত্র ব্যবহারের কারণে ভোটের ফল ঘোষণা হতে কিছুটা দেরি হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। কমিশনের কর্মকর্তারা মনে করছেন, সকাল ৮টা থেকে গণনা শুরু হলেও অনেক রাতে হয়তো ফল জানা যাবে।