চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফ্রিজে না রাখলেও ভালো থাকে যে খাবারগুলো

কিছু খাবার আছে যেগুলো ফ্রিজের বাইরে দুই ঘণ্টা রাখলেই ব্যাকটেরিয়া জন্মে যায়। আবার কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখার প্রয়োজন না থাকলেও অহেতুক ফ্রিজে রেখে স্বাদ নষ্ট করে ফেলা হয়। এক দুই রাত অনায়াসেই রুম টেম্পারেচারে ভালো থাকে এসব খাবার। এক নজরে দেখে নিন ফ্রিজ ছাড়াই ভালো থাকে কোন খাবারগুলো।

পাউরুটি: পাউরুটি কখনোই ফ্রিজে রাখা উচিত নয়। স্বাদ একদম নষ্ট হয়ে যায়। পাউরুটির মেয়াদ লেখা থাকে প্যাকেটে। মেয়াদ পর্যন্ত ফ্রিজের বাইরে ভালো থাকে। বাতাসের সংস্পর্শে শুধু একটু শক্ত হয়ে যেতে পারে।

মাখন: পাস্তুরিত মাখন অনায়াসেই দুই দিন পর্যন্ত রুম টেম্পারেচারে রাখা যায়। তবে কাগজের মোড়কে না রেখে বাক্সে রাখাই ভালো। নাহলে গলে ছড়িয়ে যেতে পারে। তবে দুইদিনের বেশী বাইরে না রাখাই ভালো।

Advertisement

সয়াসস/ভিনেগার/মধু: সয়াসস, ভিনেগার আর মধু ফ্রিজে রাখার প্রয়োজন নেই। তবে টমেটো ক্যাচাপ ফ্রিজে না রাখলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর ঘরে তৈরি সস হলে অবশ্যই ফ্রিজে রাখতে হবে।

শক্ত পনির: নরম পনির ছয় ঘণ্টা পর্যন্ত ফ্রিজের বাইরে রাখা যায়। তবে পারমিসান এর মতো শক্ত পনির এক রাত ফ্রিজের বাইরে ভালো থাকে। পনির ফ্রিজে রাখলে শক্ত হয়ে যায়। ইনসাইডার