চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক বছরের অপেক্ষায় শেষ হলো ফোকফেস্ট

“আর কি বসবে এমন সাধুর সাধবাজারে,
না জানি কোন সময় কী দশা হয় আমারে”।

যে গান আবেগতাড়িত করে আমাদের, দেহতত্ত্ব আর মাটির কথা ফুটে ওঠে যে গানে, সেটাই তো আমাদের লোকগান। লোকসংগীতের অমিয় সুধা সবার মাঝে ছড়িয়ে দিতে গত চার বছরের পরিক্রমায় এবারও সান ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’।

১৬ নভেম্বর ছিল এই আয়োজনের শেষ দিন। আর্মি স্টেডিয়ামে দর্শকদের উপচে পড়া ভিড় আর বাঁধভাঙা উল্লাস প্রমাণ করেছে এদেশের মানুষ লোকগানকে কতটা ভালোবাসে। এক বছরের অপেক্ষায় শেষ হলো ফোকফেস্ট। সংগীত প্রেমীরা আবার দিন গোনা শুরু করেছেন এই উৎসবের জন্য।

উৎসবের শেষ দিনে মঞ্চ মাতিয়েছেন মালেক কাওয়াল, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন ও রাশিয়ার সাত্তুমা।

উৎসবের প্রথম দিন মঞ্চ মাতিয়েছেন প্রেমা ও ভাবনা নৃত্য দল, জর্জিয়ার শেভেনেবুরেবি, শাহ্ আলম সরকার ও ভারতের দালের মেহেন্দি।

দ্বিতীয় দিনে মঞ্চ মাতিয়েছেন কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, ফকির শাহাবউদ্দিন, মালির হাবিব কইটে ও পাকিস্তানের হিনা নাসরুল্লাহ্।

ফোকফেস্টের এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশ থেকে ২০০ জনের বেশি লোকশিল্পী ও কলাকুশলী অংশ নিয়েছেন। প্রতিবারের মতো এবারও দর্শক বিনামূল্যে শুধুমাত্র অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করেছেন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শ্রোতারা উপভোগ করেছেন লোকশিল্পীদের গাওয়া গান।

শেয়ার করুন: