চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘দ্য ফ্লাইং শিখ’ মিলখা সিং মারা গেছেন

ভারতের সাবেক স্প্রিন্টার মিলখা সিং মারা গেছেন। চণ্ডীগড়ে ৯১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ‘দ্য ফ্লাইং শিখ’ খ্যাত দেশটির কিংবদন্তি অ্যাথলেট। সপ্তাহের শুরুতে স্ত্রী নির্মল কৌরকে হারিয়েছেন তিনি।

করোনাভাইরাস পরবর্তী জটিলতায় মিলখাকে চলে যেতে হল। মে মাসের ২০ তারিখে তার দেহে মরণঘাতী ভাইরাসটি শনাক্ত হয়। হাসপাতালে ভর্তি হয়েছিলেন। নেগেটিভ হয়ে উঠলে মাসের ৩০ তারিখে মোহালির হাসপাতাল থেকে ছাড়া পান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বাড়ি ফিরে মিলখার শারীরিক জটিলতা বাড়তে থাকে। অক্সিজেন লেভেল কমতে থাকে। ৩ জুন তাকে ফের হাসপাতালে নেয়া হয়। বৃহস্পতিবারের টেস্টেও নেগেটিভ এসেছিলেন। কিন্তু এবার আর সুস্থ হয়ে ফিরতে পারলেন না। শুক্রবার রাতে মারা যান। এই সপ্তাহের শুরুতে স্ত্রী নির্মল কৌরকে হারিয়েছেন করোনার কাছেই।

১৯৫৮ সালে কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন মিলখা। ১৯৬০ অলিম্পিকে নেমেছিলেন, ৪০০ মিটার স্প্রিন্টে হয়েছিলেন চতুর্থ। এশিয়ান গেমসেও একাধিক সোনা আছে তার নামের পাশে। মোট তিনবার অলিম্পিকে নেমেছেন।

বিজ্ঞাপন

মিলখার জন্ম পাকিস্তানের গোবিন্দপুরায়। তিনি প্রথম ভারতীয় অ্যাথলেট, যিনি কমনওয়েলথ গেমসে সোনা জেতেন। ১৯৫৮ সালের সেই আসর বসেছিল কার্ডিফে। ২০১০ কমনওয়েলথে, দিল্লিতে কৃষ্ণা পোনিয়া সোনা জেতার আগ পর্যন্ত ৫০ বছরে তিনিই ছিলেন একমাত্র ভারতীয় দৌড়বিদ, যার গলায় ঝুলেছিল সোনার মেডেল।

এশিয়ান গেমসে মিলখার সোনা চারটি। ১৯৫৮ সালে ২০০ মিটার এবং ৪০০ মিটার দৌড়ে জিতেছেন। ১৯৬২ এশিয়ান গেমসে সোনার হাসি ছিল ৪০০ মিটার এবং ৪*৪০০ মিটার রিলেতে।

রোম অলিম্পিকে, ১৯৬০ আসরে মিলখার চতুর্থ হওয়া ছিল উজ্জ্বল স্প্রিন্টিং ক্যারিয়ারের আলোচিত-প্রাপ্তিময় ঘটনা। তিনি তিন কন্যা ও এক পুত্রের জনক। ছেলে জেভ মিলখা গলফে ১৪বারের আন্তর্জাতিক ট্রফিজয়ী, এবং বাবার মতোই পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন।

মিলখাকে নিয়ে বলিউডে নির্মিত হয়েছে ‘ভাগ মিলখা ভাগ’ নামের সুপারহিট সিনেমা। নাম ভূমিকায় অভিনয় করেছেন গায়ক-পরিচালক-প্রযোজক-অভিনেতা ফারহান আখতার।

বিজ্ঞাপন