চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তালেবানের সমর্থনে গান বাজিয়ে কাবুলে হাজারো লোকের র‍্যালি

আফগানিস্তানের তালেবানের সমর্থনে এক হাজার লোক র‍্যালিতে অনুষ্ঠিত হয়েছে। উৎসবমুখর পরিবেশে বয়স্কদের পাশাপাশি র‍্যালিতে ছিলো কিশোরেরাও।

রোববার সকালে রাজধানী কাবুলের উপকণ্ঠে খোদামান শহরে একটি মাঠে এ র‍্যালি অনুষ্ঠিত হয়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলছে, তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণের পর কাবুলে এই প্রথম এতো বিশাল লোকের সমাগম হয়েছে। তবে এই র‍্যালিতে শুধু পুরুষদের অংশ নিতে দেখা গেছে। বয়স্কদের পাশাপাশি ছিলো কিশোরেরাও। কোনো নারীর উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

বিজ্ঞাপন

সকাল থেকে তালেবানের জয়ে গান বাজিয়ে খোদামান শহরে সমাবেশস্থলে উপস্থিত হতে থাকে সমর্থকরা। র‍্যালিতে অংশ নেওয়া সমর্থকদের হাতে নানা স্লোগান লেখা পোস্টার বহন করতে দেখা যায়। অনেকের মাথায় বাধা ছিলো তালেবানের লাল-সাদা ব্যান্ড।

মূল অনুষ্ঠান শুরুর আগে কুচকাওয়াজ করেন তালেবান যোদ্ধারা। এসময় তারা হাতে নেয় পতাকা, বন্দুক এবং রকেট লঞ্জারসহ সামরিক নানা অস্ত্রশস্ত্র। চারপাশে ভারি অস্ত্র নিয়ে পাহারায় ছিলেন তালেবান সদস্যরা। সমাবেশে তালেবানের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আফগানিস্তান নিয়ন্ত্রণের পর থেকে তালেবান নানা প্রকার বিতর্কিত কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছে। প্রথমে তারা নারীদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করে। সেই সাথে নারী মন্ত্রণালয় বন্ধ করে দেয়। এমনকি কাবুল বিশ্ববিদ্যালয়ে অভিজ্ঞ ভিসিকে বাদ দিয়ে অনভিজ্ঞ একজনকে নিয়োগ দেয়। অর্থনীতির নানা সংকট সত্ত্বেও তালেবান নিজেদের উগ্র মনোভাব অক্ষুণ্ন রেখে আফগানিস্তানে নিজেদের অবস্থান শক্তপোক্ত করতে বদ্ধপরিকর।

বিজ্ঞাপন