চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উৎসব উদ্বোধনে অমিতাভ-জয়া-শাহরুখ, থাকছে বাংলাদেশের দুই ছবি

আগামী ৮ নভেম্বর থেকে শুরু হতে চলেছে ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আর এই উৎসবে থাকছে বাংলাদেশের দুটি ছবি। একটি ইমপ্রেস টেলিফিল্মের আলোচিত ‘আলফা’ এবং অন্যটি ‘চন্দ্রাবতী কথা’। 

শুক্রবার বিকেলে কলকাতার শিশির মঞ্চ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। সেখানে উপস্থিত ছিলেন উৎসবের কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী, মন্ত্রী অরূপ বিশ্বাস, পরমব্রত চট্টোপাধ্যায়, কোয়েল মল্লিক।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৮ নভেম্বর বিকেলে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে প্রদীপ জ্বালিয়ে উৎসব উদ্বোধন করবেন অমিতাভ বচ্চন। সঙ্গে আরও থাকবেন শাহরুখ খান, জয়া বচ্চন, শর্মিলা ঠাকুর, সঞ্জয় দত্ত, রাখী গুলজার প্রমুখ।

উৎসবে মোট ২১৪ টি ফিচার ছবি দেখানো হবে। যার মধ্যে থাকবে ১৫২ টি স্বল্পদৈর্ঘ্যের ছবি ও তথ্যচিত্র। ৭৬ টি দেশের ছবি দেখানো হতে চলেছে উৎসবে। যার মধ্যে ভুটান, আফগানিস্তান, সিরিয়া, গুয়াতেমালা, উরুগুয়ে, লেবানিয়ার মতো দেশের ছবি রয়েছে।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ছবির ক্ষেত্রে পুরস্কার মূল্য ৫১ লক্ষ টাকা, পরিচালকের জন্য ২১ লক্ষ টাকা। ভারতীয় ছবির জন্য পুরস্কার মূল্য ৭ লক্ষ টাকা এবং পরিচালকের প্রাপ্য পুরস্কারের মূল্য ৫ লক্ষ টাকা।

ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজিত ও নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর পরিচালিত ছবি ‘আলফা’ দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। চলতি বছরে অস্কারে ‘ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে পাঠানো হয়েছে এই ছবিটি।

তৃতীয় বিশ্বের একজন শহুরে নাগরিককে কেন্দ্র করেই গড়ে উঠেছে ‘আলফা’ চলচ্চিত্রের কাহিনী। এখানে ফুটে উঠে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেয়া ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবন। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন নবীন অভিনয়শিল্পী আলমগীর কবির। এ ছাড়াও পরিচিত মুখ হিসেবে দেখা যাবে প্রবীণ অভিনেতা এটিএম শামসুজ্জামান ও দোয়েল ম্যাশকে। ছবিতে আরো অভিনয় করেছেন হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান ও ভাস্কর রাসা।

এদিকে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর মধ্য দিয়ে ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে এন রাশেদ চৌধুরী নির্মিত ‘চন্দ্রাবতী কথা’র। বাংলা সাহিত্যের প্রথম নারীবাদী কবি চন্দ্রাবতী’র লেখক হয়ে ওঠার বেদনা-বিধুর জীবন কাহিনী অবলম্বনে নির্মিত ‘চন্দ্রাবতী কথা’। ষোড়শ শতকের প্রেক্ষাপটে, ময়মনসিংহ গীতিকার কাহিনী অবলম্বনে নির্মিত এই ছবির নির্মাণ সম্পূর্ণ শেষ হয় চলতি বছরের সেপ্টেম্বরে। ছবিতে চন্দ্রাবতীর লোককাহিনীর পাশাপাশি সমকালীন সহজিয়া জনজীবনের নন্দনতাত্বিক প্রেক্ষাপট উপস্থাপিত হয়েছে বলে জানিয়েছেন নির্মাতা।

সরকারি অনুদানপ্রাপ্ত ম্যানগ্রোভ পিকচারস ও বেঙ্গল ক্রিয়েসন্স-এর যৌথ প্রযোজনায় ‘চন্দ্রাবতী কথা’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মডেল ও অভিনেত্রী দোয়েল ম্যাশ। এছাড়া আরো অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, মিতা রহমান, গাজী রাকায়েত, আরমান পারভেজ মুরাদ, নওশাবা আহমেদ, ইমতিয়াজ বর্ষণ, জয়িতা মহলানবিশ প্রমুখ।

চলচ্চিত্র উৎসবের সূচনা হবে ‘গুপি গাইন বাঘা বাইন’ ছবি দিয়ে। ১৫ নভেম্বর পর্যন্ত চলবে এই ফেস্টিভ্যাল। নজরুল মঞ্চে অনুষ্ঠিত হবে সমাপ্তি অনুষ্ঠান।

Bellow Post-Green View